advertisement
advertisement
advertisement
advertisement

ছুটির দিনে মুরগির স্পেশাল ঘি রোস্ট

অনলাইন ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০২২ ০৩:০১ পিএম | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ০৩:১৭ পিএম
স্পেশাল মুরগির ঘি রোস্ট
advertisement

ছুটির দিনে সবার ঘরেই বিশেষ সব পদ তৈরি করা হয়। আবার বাড়িতে অতিথি এলে কিংবা ঘরোয়া আয়োজনেও নানা পদ তৈরির ধুম পড়ে যায়। যার মধ্যে মুরগির মাংসের পদ কম-বেশি থাকেই। বিশেষ করে মুরগির রোস্ট সব আয়োজনেই রাখা হয়। তবে স্বাদ বদলাতে এবার তৈরি করতে পারেন মুরগির স্পেশাল ঘি রোস্ট। জেনে নিন রেসিপি-

উপকরণ

advertisement 3

১. মুরগির মাংস ১ কেজি
২. টকদই আধা কাপ
৩. হলুদ গুঁড়া আধা চা চামচ
৪. লেবুর রস ১ টেবিল চামচ
৫. লবণ স্বাদমতো
৬. গুড় ২ টেবিল চামচ
৭. কারি পাতা ১ আঁটি
৮. ঘি ৬ টেবিল চামচ
৯. শুকনো মরিচ ৩টি
১০. আস্ত গোলমরিচ ৭-৮টি
১১. লবঙ্গ ৩টি
১২. মৌরি ১ চা চামচ
১৩. আস্ত ধনে দেড় টেবিল চামচ
১৪. আস্ত জিরা আধা চা চামচ
১৫. রসুন ৭-৮ কোয়া ও
১৬. তেঁতুল বাটা দেড় টেবিল চামচ

advertisement 4

পদ্ধতি

একটি পাত্রে মুরগির মাংসের সঙ্গে টকদই, হলুদ গুঁড়া, লেবুর রস ও আধা চা চামচ লবণ দিয়ে ২-৩ ঘণ্টা ম্যারিনেট করে ফ্রিজে রেখে দিন।

এরপর শুকনো মরিচ, মৌরি, জিরা, ধনে, লবঙ্গ ও আস্ত গোলমরিচ হালকা আঁচে ভেজে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার সব ভাজা মসলা গুঁড়া করে নিতে হবে।

তারপর একটি প্যানে ঘি গরম করে ম্যারিনেট করা মাংস ১০ মিনিট ভেজে নিন। কড়াইয়ে আবার ঘি গরম করে রসুন বাটা ফোঁড়ন দিন। এরপর তেঁতুলের ক্বাথে ভাজা মসলার গুঁড়া মিশিয়ে কড়াইতে ঢেলে দিন।

মসলা ভালো করে কষানো হলে ভেজে রাখা মাংস মিশিয়ে নিন। তারপর লবণ আর গুড় মিশিয়ে দিন। যতক্ষণ না মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে আসছে রান্না করে নিন।

মাংস সেদ্ধ হয়ে এলে একটি ছোট পাত্রে ঘিয়ে কারিপাতা ফোড়ন দিয়ে মাংসের উপর ঢেলে দিলেই তৈরি হয়ে যাবে মুরগির ঘি রোস্ট। নান, রুটি কিংবা পরোটার সঙ্গে দারুন মানিয়ে যাবে এই পদ।

 

advertisement