advertisement
advertisement
advertisement

নূরজাহান অয়েলের চেয়ারম্যানসহ ৬ জনের পাসপোর্ট জব্দের নির্দেশ

চট্টগ্রাম ব্যুরো
১৬ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৬ পিএম | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৬ পিএম
চট্টগ্রাম আদালত ভবন। ছবি: সংগৃহীত
advertisement

সাউথইস্ট ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ না করায় চট্টগ্রামের নূরজাহান সুপার অয়েলের চেয়ারম্যান জসিম উদ্দিনসহ ছয় পরিচালকের পাসপোর্ট জব্দের নির্দেশ দিয়েছেন আদালত।

এক হাজার ৯৫ কোটি টাকা খেলাপি ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় সাউথইস্ট ব্যাংক নগরীর জুবিলী রোড শাখার করা আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেন। গত বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম অর্থ ঋণ আদালতের বিচারক ও যুগ্ম জেলা জজ মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

advertisement

জসিম উদ্দিন ছাড়াও মামলার অন্য বিবাদীরা হলেন, নূরজাহান গ্রুপের জাসমির সুপার অয়েল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জহির আহম্মেদ রতন, তার স্ত্রী ও কোম্পানির পরিচালক তাসনিম মনোয়ার, চেয়ারম্যান টিপু সুলতান, জাসমির সুপার অয়েলের পরিচালক ইফতেখার আল জাবের ও মো. ফরহাদ মনোয়ার।

চট্টগ্রাম অর্থ ঋণ আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম বলেন, বিবাদীদের বিরুদ্ধে এ মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি এবং দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। তবে তারা পলাতক হওয়ায় তাদের বিদেশ যাওয়া বন্ধ করতে পাসপোর্ট জব্দের আবেদন করে মামলার বাদী সাউথইস্ট ব্যাংক।

advertisement

গত বৃহস্পতিবার শুনানি শেষে আদালত আবেদন মঞ্জুর করে বিবাদীদের পাসপোর্ট জব্দের নির্দেশ দেন।

তিনি আরও বলেন, আদালতে বিবাদীদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিমানবন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষকে জানানো এবং তাদের বিদেশ গমন ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদালত নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর পাঁচ মাসের দেওয়ানি আটকাদেশসহ বিবাদীদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরের দিন সাউথইস্ট ব্যাংকের আরেক মামলায় জহির আহম্মেদ রতনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে একই আদালত। ১৩ সেপ্টেম্বর আরও একটি মামলায় জহির আহম্মেদ ও টিপু সুলতানের বিরুদ্ধে দেওয়ানি আটকাদেশসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।