advertisement
advertisement

সব খবর

advertisement
advertisement

বাইডেনকে ঢাকায় আসার আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১১:২৯ পিএম
advertisement

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বুধবার সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠানে যোগদান করেন। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে অংশ নিতে নিউইর্য়কে আসা রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে মার্কিন প্রেসিডেন্ট ও তার পতœী আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্টোরিতে এ অনুষ্ঠানের আয়োজন করেন। এ অনুষ্ঠানে বাইডেন ও শেখ হাসিনার মধ্যে আলাপও হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

advertisement 3

বাসসের সংবাদে বলা হয়েছে, গত বুধবার রাতে হোটেল লোটে প্যালেসে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ও বাইডেনের সাক্ষাৎ হয়েছে, আলাপ হয়েছে এবং ছবিও তোলা হয়। দুজনই- মিস্টার অ্যান্ড মিসেস বাইডেন, ওনারা তাকে (শেখ হাসিনা) সাদরে স্বাগত জানান। তার পর প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করেন। তাৎক্ষণিকভাবে আলাপের বিস্তারিত না জানালেও পররাষ্ট্রমন্ত্রী বলেন, আলাপের পরে ওনার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) কাছে জিজ্ঞেস করেছি; উনি বলেছেন যে ‘হ্যাঁ, আমি আলাপ করেছি। তাকে আমার দেশে আসার জন্য বলেছি এবং তিনি সেগুলো শুনেছেন। মোমেন আরও জানান, প্রেসিডেন্ট বাইডেন জানতে চেয়েছিলেন জাতিসংঘ অধিবেশনে এটাই শেখ হাসিনার প্রথম অংশগ্রহণ কিনা। জবাবে শেখ হাসিনা তাকে জানান, এবারের অংশগ্রহণ নিয়ে তার ১৮ বার হলো।

advertisement 4

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার মেয়াদ মিলিয়ে ১৯ বছর বাংলাদেশ

সরকারের নেতৃত্ব দিচ্ছেন। গণতান্ত্রিক বিশ্বে সবচেয়ে দীর্ঘদিন নির্বাচিত সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালন করা নারী নেতা তিনি। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনে হারিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়া জো বাইডেন ২০২১ সালের ২০ জানুয়ারি শপথ নেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এ বছর তিনি দ্বিতীয়বারের মতো জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিচ্ছেন। জাতিসংঘ অধিবেশনের ফাঁকে বিভিন্ন উচ্চপর্যায়ের বৈঠক আর কর্মসূচিতে অংশ নিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। গত বুধবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের উদ্যোগে গঠিত ‘চ্যাম্পিয়নস গ্রুপ অব গ্লোবাল ক্রাইসিস রেসপন্স’ (জিসিআরজি) আয়োজিত গোলটেবিল বৈঠকেও অংশ নেন শেখ হাসিনা।

advertisement