advertisement
advertisement
advertisement
advertisement

প্রীতিলতার প্রয়াণ দিবস আজ

আমাদের সময় ডেস্ক
২৪ সেপ্টেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ১২:১৫ এএম
advertisement

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতির ৯০তম দিবস আজ। ১৯৩২ সালের আজকের এই দিনে (২৪ সেপ্টেম্বর) ইংরেজদের হাতে ধরা পড়ার আশঙ্কায় পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহনন করেন তিনি। আত্মাহুতি দিবস উপলক্ষে প্রতিবছর প্রীতিলতা ট্রাস্টসহ

advertisement 3

বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে। মাস্টারদা সূর্য সেনের নির্দেশ পেয়ে ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে কয়েকজন বিপ্লবীকে সঙ্গে নিয়ে প্রীতিলতা চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে ইংরেজদের ওপর আক্রমণ করেন। অভিযান শেষে গুলিবিদ্ধ হলে ইংরেজদের হাতে ধরা পড়ার আশঙ্কায় তিনি নিজের পকেটে থাকা পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহনন করেন।

advertisement 4

১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের বর্তমান পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা ছিলেন মিউনিসিপ্যাল অফিসের হেড কেরানি জগদ্বন্ধু ওয়াদ্দেদার এবং মা প্রতিভাদেবী ছিলেন গৃহিণী। প্রীতিলতারা ছিলেন ছয় ভাইবোন। তাদের পরিবারের আদি পদবি ছিল দাশগুপ্ত। পরিবারের কোনো এক পূর্বপুরুষ নবাবি আমলে ‘ওয়াহেদেদার’ উপাধি পেয়েছিলেন। এই ওয়াহেদেদারই কালক্রমে ওয়াদ্দেদার হয়।

প্রীতিলতার মা তাকে আদর করে রানী বলে ডাকতেন। পড়াশোনায় হাতেখড়ি মা-বাবার কাছে। ডা. খাস্তগীর সরকারি বালিকা বিদ্যালয় ছিল প্রীতিলতার প্রথম শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান থেকেই তিনি ১৯২৮ সালে কয়েকটি বিষয়ে লেটার মার্কসসহ প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করেন। ১৯৩০ সালে ঢাকার ইডেন কলেজ থেকে আইএ পরীক্ষা দিয়ে মেয়েদের মধ্যে প্রথম এবং সবার মধ্যে পঞ্চম স্থান লাভ করেন। ১৯৩২ সালে কলকাতার বেথুন কলেজ থেকে ডিস্টিংশন নিয়ে বিএ পাস করেন ইতিহাসের এই মহান যোদ্ধা।

advertisement