advertisement
advertisement
advertisement
advertisement

ইসরায়েলের ‘সিদ্ধান্তে’ হতবাক জেলেনস্কি

অনলাইন ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২২ ০৩:৫৮ পিএম | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩২ পিএম
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি
advertisement

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ রোববার পর্যন্ত টানা ২১৪ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর যুক্তরাষ্ট্রসহ বহু পশ্চিমা দেশ বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্র দিয়ে ইউক্রেনকে সাহায্য করে আসছে। তবে ইসরায়েল নিয়ে হতাশার কথা জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলনস্কি জানান, রুশ বাহিনীকে পাল্টা আক্রমণ চালাতে ইসরায়েল যে ক্ষেপণাস্ত্র-বিরোধী সিস্টেম দিতে ব্যর্থ হয়েছে তাতে হতবাক তিনি। কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর ইসরায়েলের কাছ থেকে অস্ত্র চেয়ে আসছে জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্ট উল্লেখ করেছেন, গাজা থেকে ফিলিস্তিন যোদ্ধাদের ছোড়া রকেট হামলা ঠেকাতে ইসরায়েলের আয়রন ডোম সিস্টেম ব্যবহার হয়।

advertisement

জেলেনস্কি বলেন, আমি জানিরা ইসরায়লের কী হয়েছে। আমি সত্যিকারে, খোলাখুলিভাবে আমি হতবাক। কেননা আমি আসলে বুঝতে পারছি না তারা কেন আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিচ্ছে না।

advertisement 4

এদিকে ইউক্রেনের চার অঞ্চলে গণভোট চালাচ্ছে রুশপন্থী কর্তৃপক্ষ। এর মাধ্যমে এসব অঞ্চল রাশিয়া তাদের দখলে নেবে বলে ধারণা করা হচ্ছে। যদিও পশ্চিমা দেশগুলো এর কড়া নিন্দা জানিয়েছে।

advertisement