advertisement
advertisement
advertisement
advertisement

ইতালিতে ভোট চলছে
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইতালিতে প্রথম কট্টর ডানপন্থী সরকার?

অনলাইন ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২২ ০৫:১১ পিএম | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ০৫:১১ পিএম
ইতালিতে ভোটগ্রহণ চলছে
advertisement

ইতালিতে আজ রোববার পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। দেশটির স্থানীয় সময় সকাল ৮ থেকে শুরু হওয়া এই ভোট গ্রহণ রাত ১১ টা পর্যন্ত চলবে। খবর এএফপি ও আল-জাজিরার।

খবরে বলা হয়েছে, এবারের নির্বাচনে পাঁচ কোটি লোক ভোট দিতে পারবেন। যার মধ্যে ৪৭ লাখ লোক দেশটির বাইরে আছেন। ধারণা করা হচ্ছে, ইতালিতে এবারের নির্বাচনে কট্টর ডানপন্থীরা জয় পাবেন। যদি এটি হয় তাহলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটিই হবে ইতালির প্রথম কট্টর ডানপন্থী সরকার।  

advertisement

আল-জাজিরা ও এএফপি বলছে, দেশটিতে বিভিন্ন জনমত জরিপে জর্জিয়া মেলোনির নেতৃত্বাধীন কট্টর ডানপন্থী দল ব্রাদার্স অব ইতালি পার্টি এগিয়ে রয়েছে। দলটি মাত্তেও সালভিনির লিগ ও সিলভিও বেরলুসকোনির ফোরজা ইতালিয়াকে নিয়ে ডানপন্থী সরকার গঠন করতে পারে।

advertisement 4

৪৫ বছর বয়সী মেলোনি 'ঈশ্বর, দেশ ও পরিবার'—এ নীতিবাক্যকে সামনে রেখে নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। নির্বাচনে জয় পেলে তিনি হবেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী। 

বর্তমানে দেশটি মূল্যস্ফীতি থেকে শুরু করে জ্বালানি সংকটে ভুগছে। তাই নির্বাচনে মেলোনি জয় পেলেও বিভিন্ন চ্যালেঞ্জের মধ্যে পড়বেন। ইউক্রেন–রাশিয়া যুদ্ধকে কেন্দ্র করে এসব সংকটের মধ্যে আছে ইতালি। করোনা মহামারি পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ালেও দেশটি মোট দেশজ উৎপাদনের ১৫০ শতাংশ সমমূল্যের ঋণে জর্জরিত।

দেশটির ৭৫ বছর বয়সী অবসরপ্রাপ্ত মারিনেলা ফ্যাসিওলি নামে এক ভোটার আল-জাজিরাকে বলেন, আমি আশা করছি ভালো কিছু হবে কিন্তু এতে আমার বেশি আত্মবিশ্বাস নেই।

আরেকজন মারিয়াক্লোতিলদে মালাতেস্তা (৬০) বলেন, আমি অবশ্যই ভোট দেব। এটি ঐতিহাসিক মুহূর্তে একটি কর্তব্য। কিন্তু দেশ ডানপন্থীদের দিকে যাচ্ছে এতে আমি অনেক চিন্তিত। তবে দেশটির অন্যান্যরা বলছেন, তারা মেলোনির নেতৃত্বকে স্বাগত জানাবেন।

এদিকে ইতালির এই নির্বাচনের দিকে নজর রাখছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) । দেশটি ইইউ-এর প্রতিষ্ঠাতা সদস্য। সুইডেনের নির্বাচনে কট্টর ডানপন্থীদের জয়ের দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে ইতালিও ডানপন্থী সরকার পাচ্ছে কি না, সেদিকে নজর রাখা হচ্ছে।

advertisement