advertisement
advertisement
advertisement
advertisement

আবেকে শেষ শ্রদ্ধা জানাচ্ছে জাপান, চলছে বিক্ষোভও

অনলাইন ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২২ ১২:৫৫ পিএম | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ০২:৫৭ পিএম
শিনজো আবেকে শেষ শ্রদ্ধা জানানো হচ্ছে । ছবি: সংগৃহীত
advertisement

কঠোর নিরাপত্তার মধ্যে দেশটির সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে শেষ শ্রদ্ধা জানাচ্ছে জাপান। আজ মঙ্গলবার টোকিওর কেন্দ্রস্থল নিপ্পন বুদোকানে আবের শেষকৃত্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ২টা থেকে এই অনুষ্ঠান শুরু হয়। কিন্তু সকাল ১০টা থেকেই জনসাধারণ ফুল ও অন্যান্য উপকরণ দিয়ে আবের প্রতি শ্রদ্ধা জানান। অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রায় এক হাজার সেনা দায়িত্ব পালন করছে। সামরিক বাহিনীর অনার গার্ড আবেকে স্যালুট জানাতে কামান থেকে ১৯টি ফাঁকা গোলা ছোড়ে।

advertisement

বিবিসির খবরে বলা হয়েছে- আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লং, অস্ট্রেলিয়ার অ্যান্থনি আলবানিজ, ভিয়েতনামের প্রেসিডেন্ট নগুয়েন ফুক, দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হান ডাক-সো, ফিলিপিন্সের ভাইস প্রেসিডেন্ট সারা দুতের্তে-কার্পিও, ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট মা’রুফ আমিন এবং ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের থাকার কথা রয়েছে।

advertisement 4

বিদেশি অতিথিদের অনেকের সঙ্গে সোমবার ও মঙ্গলবার বৈঠক করেছেন জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

অনেকেই সাবেক এ প্রধানমন্ত্রীকে কেন রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া দিতে হবে সেই প্রশ্ন তুলছেন, জাপানে সাধারণত রাজপরিবারের সদস্যদেরই রাষ্ট্রীয়ভাবে অন্ত্যেষ্টিক্রিয়া হয়। অনেকে এই অন্ত্যেষ্টিক্রিয়ার বিপুল ব্যয় নিয়েও ক্ষুব্ধ। তাদের ভাষ্য, আবেকে শ্রদ্ধা জানাতে বিরাট অংকের খরচ না করে সেই অর্থ টাইফুন শিজুয়োকাতে ক্ষতিগ্রস্তদের পেছনে ব্যয় করা উচিত ছিল। রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের প্রতি তাদের অসন্তোষ প্রকাশ করতে নিপ্পন বুদোকানের আশেপাশের এলাকায় কয়েক ডজন বিক্ষোভকারী জড়ো হয়েছে।

advertisement