advertisement
advertisement
advertisement
advertisement

কাতারে শ্রমিক নির্যাতনের প্রতিবাদে বিশ্বকাপ জার্সি বানাল ডেনমার্ক

স্পোর্টস ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২২ ০১:৪৪ পিএম | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০২:১৪ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

বিশ্বকাপের স্বগতিক দেশ হওয়ার পর থেকেই কাতারের বিরুদ্ধে নানান বিতর্ক লেগে আছে। আসরের স্টেডিয়াম নির্মাণ থেকে শুরু করে বিশ্বকাপ প্রস্তুতিতে দেশটি শ্রমিক আইন লঙ্ঘন করছে এমন অনেক অভিযোগ উঠেছ। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো জানাচ্ছে, বিশ্বকাপের অবকাঠামো তৈরিতে অন্তত হাজারখানেক বিদেশি শ্রমিক মারা গেছেন।

এতদিন এসব অভিযোগের ভিত্তিতে অনেকে মুখ খুললেও এবার সরাসরি প্রতিবাদ করল ডেনমার্ক। ডেনিশদের জার্সি সরবরাহকারী প্রতিষ্ঠান সম্প্রতি দেশটির বিশ্বকাপ কিট উন্মোচন করেছে। যেখানে মোনোক্রম স্ট্রাইপের জার্সিতে কাতারের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হলো।

advertisement

ডেনমার্কের ক্রীড়াসামগ্রী প্রতিষ্ঠান হুমেলস্পোর্ট জানায়, এই জার্সির মাধ্যমে দুটি বার্তা দেওয়া হয়েছে। লাল জার্সিটি দলটির ইউরো ৯২ জয়ের অনুপ্রেরণায় তৈরি। যা দেশটির ইতিহাসে এখন পর্যন্ত সেরা সাফল্য। আর দ্বিতীয়টি হচ্ছে ‘শোকের রঙ’, এটি কাতারে ডেনমার্কের তৃতীয় জার্সি হিসেবে ব্যবহার করা হবে।

advertisement 4

ইনন্সটাগ্রামে হুমেলস্পোর্ট লিখে, ডেনিশ জাতীয় দলের নতুন জার্সিতে আমরা দুটি বার্তা দিতে চাই। এখানে শুধু ইউরো ৯২তেই অনুপ্রাণিত নয়, দেশটির ইতিহাসে সেরা সাফল্যকে শ্রদ্ধা জানানো হবে। একইসঙ্গে কাতারের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদও করা হবে।

advertisement