advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী আকাশে উড়ল

অনলাইন ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২২ ০২:০৮ পিএম | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০২:৩১ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

চিরাচরিত জ্বালানির পরিবর্তে পুরোপুরি বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান উড়ল যুক্তরাষ্ট্রের আকাশে। গত মঙ্গলবার স্থানীয় সময় সকালে ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৮ মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে অ্যালিস নামের এই বিমানটি। যদিও উদ্বোধনী উড়ানে কোনও যাত্রী ছিল না।

অ্যাভিয়েশন এয়ারক্রাফ্ট নামে ইসরায়েলের এক বিমান সংস্থা এই বিমানটি তৈরি করেছে। প্রথম উড্ডয়নে সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৫০০ ফুট উপরে ওঠেছিল এটি।

advertisement

সংস্থার প্রেসিডেন্ট তথা সিইও গ্রেগরি ডেভিস এই্ উড্ডয়নকে ‘ঐতিহাসিক’ অ্যাখ্যা দিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি বলেন, পঞ্চাশের দশকের পর এই প্রথম বিমানে পুরোপুরি নতুন প্রযুক্তি ব্যবহৃত হল।

advertisement 4

অ্যাভিয়েশন এয়ারক্রাফ্ট জানিয়েছে, বিদ্যুৎচালিত গাড়ি বা মোবাইল ফোনের মতোই মাত্র আধঘণ্টায় চার্জ দেওয়া যাবে এই বিমানটিতে। নয়জন যাত্রীকে নিয়ে তা এক ঘণ্টা আকাশে উড়তে পারবে। গতি, ঘণ্টা প্রতি প্রায় ৪৪০ নটিক্যাল মাইল। প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ২৫০ নটস বা ২৮৭ মাইল গতিবেগে এগোতে পারে অ্যালিস।

মঙ্গলবার প্রথম উড়ানের পর এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করে পর্যালোচনা করবে অ্যাভিয়েশন। সংস্থাটি আশা করছে , আর মাত্র কয়েক বছরের মধ্যে তা যাত্রী পরিবহণ সক্ষম করে তুলতে পারবে তারা। সব কিছু পরিকল্পনামাফিক চললে ২০২৭ সালের মধ্যেই বিমানটি যাত্রীদের নিয়ে যাতায়াত করতে পারবে বলে মনে করছে অ্যাভিয়েশন।

বিমান সংস্থাটি জানিয়েছে, যাত্রীবাহী, বিলাসবহুল এবং মালবাহী বিমান— আপাতত অ্যালিসের এই তিনটি সংস্করণ পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। যাত্রীবাহী বিমানে নয়জন যাত্রীসহ দু’জন বিমানচালক বসতে পারবেন। বিলাসবহুল বিমানে ছয়জন যাত্রী বহন করতে পারবে। অন্য দিকে, মালবাহী অ্যালিসে আয়তনের ৪৫০ ঘনফুট জায়গায় মালপত্র রাখার ব্যবস্থা করা হয়েছে।

advertisement