advertisement
advertisement
advertisement
advertisement

দক্ষ বাংলাদেশি কর্মী নিয়োগে আগ্রহী কাতার

কাজী শামীম কাতার
২৯ সেপ্টেম্বর ২০২২ ০৩:২৪ পিএম | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৩:২৪ পিএম
কাতারে বাংলাদেশি প্রবাসী শ্রমিক। ছবি: আমাদের সময়
advertisement

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চল কাতার বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ শ্রমবাজার। এই দেশে বাংলাদেশের পেশাজীবী ও দক্ষকর্মী সংখ্যা তুলনামূলক কম। কাতারে বাংলাদেশি শ্রমিক অধিকাংশ নির্মাণ কাজের সঙ্গে জড়িত। তাই বর্তমানে বাংলাদেশে থেকে দক্ষকর্মী নিয়োগে আগ্রহী কাতার সরকার।

সম্প্রতি কাতারের মিসাইদ পাওয়ার ও লারসেন এন্ড টার্বো পরিদর্শন শেষে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (শ্রম) ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান বলেন, ‘কাতারের বিভিন্ন পণ্য উৎপাদনমুখি প্রতিষ্ঠান এবং অন্যান্য কর্পোরেট কোম্পানিগুলোতে পরিদর্শনে গেলে সেসকল কোম্পানির উর্ধতন কর্মকর্তারা বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিয়োগে আমাদেরকে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে সকল প্রতিষ্ঠানে নিয়মিত যোগাযোগ অব্যাহত রয়েছে।’

তিনি আরও জানান, বর্তমানে যেসকল প্রতিষ্ঠানে বাংলাদেশি শ্রমিকরা কাজে নিয়োজিত আছেন তাদের ও তাদের পরিবারের কল্যাণে প্রবাসীদের জীবন বীমা গ্রহণ করতে স্বস্ব প্রতিষ্ঠানের প্রতি অনুরোধ জানিয়েছে দূতাবাস। এতে কোনো কর্মী কাতারে বা নিজ দেশে ছুটিতে গিয়ে স্বাভাবিক মৃত্যুবরণ করলেও ক্ষতিপূরণ পাবেন তাদের পরিবার।  

advertisement

এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শনকালে দূতাবাস থেকে সচেতনতামূলক ব্যবস্থা নিতে এবং বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উদ্ধুদ্ধ করা হয়।

advertisement 4
advertisement