advertisement
advertisement
advertisement
advertisement

৭৫ বছর পর যে গ্রাম পেল প্রথম সরকারি চাকরি

অনলাইন ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২২ ০৬:১৭ পিএম | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৬:১৭ পিএম
সেলফিতে রাকেশ কুমার
advertisement

পৃথিবীর অনেক দেশেই সরকারি চাকরি যেন সোনার হরিণ! তা পাওয়ার জন্য চাকরিপ্রার্থীদের চেষ্টার কমতি থাকে না। আর তা পেলে অনেকেই নানা আয়োজন করে উদযাপন করেন।

তেমনি ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের একটি গ্রামে ৭৫ বছর পর প্রথমবারের মতো কেউ সরকারি চাকরি পেয়েছেন। এই খবরের পর গ্রামটির বাসিন্দারা আনন্দের সঙ্গে উদযাপন করেছেন।

advertisement

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওই গ্রামের বাসিন্দা রাকেশ কুমার (৩০) সরকারি প্রাথমিক স্কুলে শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

advertisement 4

গত সপ্তাহে এই খবর শুনে এলাকার বাসিন্দারা মিষ্টি বিতরণ করেন, রঙিন পাউডার ছিটিয়ে উল্লাসও করেছেন। নিরাপত্তা এবং সুযোগ-সুবিধা বৃদ্ধির কারণে ভারতে সরকারি চাকরির ব্যাপক চাহিদা।

রাকেশ কুমার বিহারের বারকুরোয়া গ্রামে শিক্ষার্থীদের পড়াবেন। যেটি তার নিজের গ্রাম। সেখানকার স্থানীয় এক নেতা দেভেন্দ্র চৌধুরী বলেন, ১৯৪৭ সাল থেকে- যখন ভারত স্বাধীন হয়েছিল তখন থেকে সোহাগপুরের মানুষ বহুকাল ধরে ভালো বেতনের চাকরির আশা করেছে। অনেক শিক্ষার্থী বড় শহরে পড়াশুনা করতে যায় কিন্তু এতদিনে সরকারি চাকরি কেউ পায়নি। 

কিন্তু রাকেশ কুমারের সাফল্য সেই কালিমা মুছে দিলো। এখন নতুন প্রজন্ম রাকেশ কুমারকে দেখে উৎসাহিত হবে। রাকেশ কুমার আমাদের গ্রামের গর্ব, বলেন দেভেন্দ্র। 

রাকেশ বিবিসিকে বলেন, তিনি তার গ্রামকে গর্বিত করতে পেরে আনন্দিত। তবে তার এই সাফল্যের যাত্রা সহজ ছিল না বলে জানান তিনি।

advertisement