advertisement
advertisement
advertisement
advertisement

পদার্থে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

অনলাইন ডেস্ক
৪ অক্টোবর ২০২২ ০৬:৩৯ পিএম | আপডেট: ৪ অক্টোবর ২০২২ ০৮:২৬ পিএম
অ্যালাইন অ্যাসপেক্ট, জন এফ ক্লজার ও অ্যান্টন জেইলিঙ্গার
advertisement

পদার্থবিজ্ঞানে চলতি বছরের নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, যুক্তরাষ্ট্রের জন এফ ক্লজার এবং অস্ট্রিয়ার অ্যান্টন জেইলিঙ্গার। আজ মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টার দিকে সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এ বছরের বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে।

নোবেল কমিটি জানিয়েছে, এই বিজ্ঞানীরা কোয়ান্টাম ফিজিক্সে যুগান্তকারী পরীক্ষা পরিচালনা করেছেন যেখানে দুটি কণা আলাদা হওয়ার পরেও অভিন্ন এককের মতো আচরণ করে। এই ফলাফল বিজ্ঞানের দুনিয়ায় নতুন প্রযুক্তির দুয়ার খুলে দিয়েছে।

advertisement

গত বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিনজন। তারা হলেন জাপানি আবহাওয়াবিদ স্যুকুরো মানাবে, জার্মান পদার্থবিজ্ঞানী ক্লাউস হাসেলমান এবং ইতালিয়ান পদার্থবিদ জর্জিও পারিসি। বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস প্রদান এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম বিষয়ে বিশেষ অবদানের জন্য তারা এই পুরস্কারে ভূষিত হন।

advertisement 4

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। গতকাল সোমবার চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ী হিসেবে সুইডেনের জিনতত্ত্ববিদ সুভান্তে পাবোর নাম ঘোষণা করা হয়। ‘বিলুপ্ত হোমিনিন এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য’ এ সম্মাননা দেওয়া হয় তাকে।

আগামী ১০ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এর মধ্যে আগামীকাল বুধবার রসায়ন, এরপর যথাক্রমে ৬ অক্টোবর সাহিত্যে ও ৭ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে র‌য়্যাল সুইডিশ একাডেমি। ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে চলতি বছরের মোট ছয়টি শাখায় বিজয়ীদের নাম ঘোষণা।

নোবেল কমিটি এ বছরের বিজয়ীদের সঙ্গে ২০২০ ও ২০২১ সালের বিজয়ীদেরও আগামী ডিসেম্বরে সুইডেনের স্টকহোমে নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে।

১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে এ পুরস্কারের প্রবর্তন হয়। তার রেখে যাওয়া তিন কোটি সুইডিশ ক্রোনার দিয়েই শুরু হয় পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসা বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া। পরবর্তীকালে ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি। তবে পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। নোবেল পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক এবং ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (১ কোটি ১৪ লাখ ডলার) অর্থ পেয়ে থাকেন।

advertisement