advertisement
advertisement
advertisement
advertisement

ফের টুইটার কেনার প্রস্তাব দিয়েছেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক
৫ অক্টোবর ২০২২ ১০:০১ এএম | আপডেট: ৫ অক্টোবর ২০২২ ১০:০২ এএম
ইলন মাস্ক। ছবি: সংগৃহীত
advertisement

যুক্তরাষ্ট্রের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক টুইটার কেনার প্রকৃয়ায় ফিরেছেন।

টুইটারে ইলন মাস্কের ফেরার খবরে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ১২ দশমিক ৭ শতাংশ বেড়ে ৪৭ দশমিক ৯৩ মার্কিন ডলারে উঠে যায়। এদিকে, ইলন মাস্কের কোম্পানি টেসলার শেয়ারদরও ১.৫ শতাংশ বেড়ে যায়। গতকাল মঙ্গলবার ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

advertisement

প্রতিবেদনে বলা হয়েছে, টুইটার কেনার প্রস্তাব দিয়ে একটি চিঠি কর্তৃপক্ষকে পাঠিয়েছেন ইলন মাস্ক। কিন্তু বিষয়টি গোপনীয় হওয়ায় এ বিষয়ে কেউ মুখ খোলেননি।

advertisement 4

অবশ্য টুইটার কেনা নিয়ে ইলন মাস্ক ও টুইটার কর্তৃপক্ষের মধ্যে জল ঘোলা কম হয়নি। ইলন মাস্ক টুইটার কেনার জন্য ৪৪ বিলিয়ন ডলারের প্রস্তাব দিয়েছিলেন গত এপ্রিল মাসে। কিন্তু টুইটারের প্রকৃত অ্যাকাউন্ট কত আর কতোইবা ফেক বা বট তা নিয়ে মতবিরোধ চলছিল। এ নিয়ে সঠিক তথ্য না পেয়ে টুইটার কেনার প্রক্রিয়া থেকে নিজেকে সরিয়ে নেওয়ার কথা বলেছিলেন মাস্ক। এ নিয়ে টুইটার কর্তৃপক্ষ আদালতে যায়। তারা ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করে।

টুইটার কেনার প্রস্তাব ফিরিয়ে নেওয়ার বিষয়ে আগামী ১৭ অক্টোবর যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার আদালতে টুইটার কর্তৃপক্ষ ও ইলন মাস্কের মুখোমুখি হওয়ার কথা ছিল। ওই মামলায় টুইটার কর্তৃপক্ষ চাইছিল, মাস্ক যাতে আগের প্রস্তাবিত দাম অর্থাৎ, ৫৪ দশমিক ২০ মার্কিন ডলার দিয়েই টুইটার কেনেন।

টুইটার কেনার প্রক্রিয়ায় ইলন মাস্কের ফেরা প্রসঙ্গে ওয়ডবুশ নামের প্রতিষ্ঠানের বিশ্লেষক ড্যান আইভস বলেন, ‘আদালতে টুইটার নিয়ে মাস্কের জেতার সম্ভাবনা ছিল খুব কম। তাই তাঁকে ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনার চুক্তিটি যেকোনো উপায়ে সম্পন্ন করতে হতো।’

advertisement