advertisement
advertisement
advertisement
advertisement

কাতার বিশ্বকাপ ফাইনালের টিকিটের দাম ৮৩ হাজার টাকা!

স্পোর্টস ডেস্ক
১৯ নভেম্বর ২০২২ ০২:০৬ পিএম | আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ০২:০৬ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

আর মাত্র ১ দিন পরেই শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। তবে আসরটি নিয়ে এখনও বিতর্ক শেষ হচ্ছে না। ইতোমধ্যে কর্তৃপক্ষ সাফ জানিয়ে দিয়েছে ম্যাচ চলাকালী স্টেডিয়ামে কোনো রকম অ্যালকোহোল পান করা যাবে না। তবে সবশেষ সমর্থকদের চমকে দিয়েছে বিশ্বকাপ ফাইনালের টিকিটের দাম।

আগের সব রেকর্ডকে ছাপিয়ে গেছে কাতার বিশ্বকাপের টিকিটের দাম। যা রাশিয়া বিশ্বকাপের থেকে গড়ে ৪০ শতাংশ বেশি। ফাইনালের টিকিট কিনতে ফুটবলপ্রেমীদের গড়ে ৬৮৪ পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় ৮৩ টাকার বেশি খরচ করতে হবে। এটি ২০১৮ বিশ্বকাপ ফাইনালের টিকিটের গড় দামের থেকে ৫৯ শতাংশ বেশি। এমন খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

advertisement

এর আগে ৪ বছর আগের রাশিয়া বিশ্বকাপে টিকিটের গড় দাম ছিল ২১৪ পাউন্ড বা প্রায় ২৬ হাজার টাকা। কিন্তু এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২৮৬ পাউন্ড বা প্রায় ৩৫ হাজার টাকা। বলা হচ্ছে গত ২০ বছরেও কোনো বিশ্বকাপের টিকিটের গড় দাম এত বেশি ছিল না।

advertisement 4

এ নিয়ে আয়োজক কমিটিক এক কর্মকর্তা বলেন, ‘কাতার বিশ্বকাপই এখনও পর্যন্ত সব থেকে ব্যয়বহুল বিশ্বকাপ। বিশ্বকাপের জন্য ছ’টি নতুন স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে। সংস্কার করা হয়েছে আরও দু’টি স্টেডিয়াম। আটটি স্টেডিয়ামের জন্যই শুধু খরচ করা হয়েছে ৩ বিলিয়ন ডলার। রাজধানী দোহার অন্যান্য পরিকাঠামো গড়ে তুলতেও বিপুল অর্থ খরচ করা হয়েছে। তার মধ্যে রয়েছে রাস্তা, বিমানবন্দরও।’

এদিকে টিকিটের চড়া মূল্য নিয়ে বিতর্ক তৈরি হলেও ফিফার এ নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, বিশ্বকাপের ৩০ লাখ টিকিট বিক্রি হয়ে গিয়েছে।

এর আগে ২০০৬ জার্মানি বিশ্বকাপের টিকিটের দাম নিয়েও প্রশ্ন উঠেছিল। সেবারও বলা হয়েছিল, গত ২০ বছরের বিশ্বকাপগুলির মধ্যে জার্মানি বিশ্বকাপের টিকিটের গড় দাম সর্বোচ্চ। তবে এবার কাতার ছাপিয়ে গেল জার্মানিকেও।

advertisement