advertisement
advertisement
advertisement
advertisement

‘দ্যা ২০২২ ওয়ার্ল্ড কাপ-মোর দ্যান জাস্ট ফুটবল’ এর উপর প্যানেল আলোচনা

নিজস্ব প্রতিবেদক
২২ নভেম্বর ২০২২ ০৭:০৬ পিএম | আপডেট: ২২ নভেম্বর ২০২২ ০৭:০৬ পিএম
advertisement

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এর যৌথ উদ্যোগে ‘দ্যা ২০২২ ওয়ার্ল্ড কাপ-মোর দ্যান জাস্ট ফুটবল: এ ডিসকাশন অন স্পোর্টস অ্যান্ড ডিপ্লোমেসি’ এর উপর প্যানেল আলোচনা এআইইউবিতে অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার এই প্যানেল আলোচনা হয়।  

এআইইউবি এর ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড. লামাগনা তার প্যানেল আলোচনায় বলেন মেয়েদের খেলাধুলাকে সমাজ ব্যবস্থা অন্যভাবে নিয়ে থাকে। কিন্তু তাদের অর্জন পরিবার ও জাতির জন্য গৌরব বয়ে নিয়ে আসে। তিনি তার বক্তৃতায় এআইইউবির নারী খেলোয়াড়দের নাম উল্লেখ করেন যারা খেলাধুলার মাধ্যমে দেশ ও এআইইউবিকে গর্বিত করেছে। এআইইউবি জাতীয় পর্যায়ে নারীদের ক্রীড়া উন্নয়নের জন্য সর্বাধিক সহায়তা প্রদান করে থাকে।

advertisement

বাংলাদেশের জাতীয় নারী দলের সাফল্য কীভাবে অন্যদের অনুপ্রাণিত করে এবং কীভাবে এটি আরও বিকাশ ঘটাতে পারে এই প্রতিপাদ্যের উপর প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন ইইউ প্রতিনিধিদলের উপ-প্রধান ড. বার্ন্ড স্প্যানিয়ার, বিবিএ এর প্রোাগ্রাম পরিচালক প্রফেসর ড. ফারহিন হাসান, বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের গোলরক্ষক ও এআইইউবির শিক্ষার্থী মিসেস রূপা আক্তার এবং জাতীয় শুটার ও এআইইউবির প্রাক্তন শিক্ষার্থী মিসেস আরদিনা ফেরদৌস।

advertisement 4

‘বিশ্বকাপের অন্ধকার অধ্যায়: কাতারে অভিবাসী শ্রমিকদের জন্য কী পরিবর্তন হয়েছে?’ এই প্রতিপাদ্যের উপর দ্বিতীয় প্যানেল আলোচনার অংশগ্রহণ করেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) বাংলাদেশের চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার লেটিশিয়া ওয়েইবেল রবার্টস, ওয়ার্কপ্লেস সেফটি স্পেশালিস্ট মরিস লেন ব্রুকস এবং এআইইউবির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অ্যাসোসিয়েট ডিন ড. এবিএম রহমতুল্লাহ। প্যানেল আলোচনা শেষে এআইইউবির মাঠে এআইইউবি শিক্ষার্থী এবং দূতাবাসের অতিথিদের অংশগ্রহণে একটি প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, এআইইউবির ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড লামাগনা, ইইউ প্রতিনিধিদলের উপ-প্রধান এবং ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের (আইএলও) সদস্য ড. বার্ন্ড স্প্যানিয়ার, এআইইউবি প্রোগ্রাম পরিচালক, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা এবং শিক্ষার্থীবৃন্দ।

advertisement