advertisement
advertisement
advertisement
advertisement

জাপানে বিধ্বস্ত জার্মানি

মাইদুল আলম বাবু
২৪ নভেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ১১:৩৮ পিএম
advertisement

তাকাহুশো ২ সপ্তাহের জন্য ছুটি নিয়েছেন অফিস থেকে। জাপানের খেলা দেখবেন বলে। স্টেডিয়ামে এসে বেশ খুশি ছিলেন। প্ল্যাকার্ডে লিখেছেন- ‘বস আমাকে দুই সপ্তাহের ছুটি দেওয়ার জন্য ধন্যবাদ!’ কে জানত ছুটির চেয়ে বড় আনন্দ তার জন্য অপেক্ষা করছিল। জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছে জাপান। এর চেয়ে বড় আনন্দের খবর আর কী হতে পারে। এশিয়ান ফুটবলের জয় বলা যায়। পরশু

advertisement

সৌদি আরব আর্জেন্টিনাকে হারিয়েছে। এবার জাপানে বিপর্যস্ত জার্মানি।

advertisement 4

ফিফা নিয়ম করেছে ওয়ান লাভ আর্ম ব্যান্ড পরতে হবে। জার্মানি সেটা তো পরেইনি উল্টো মুখে হাত দিয়ে ব্যঙ্গ করে টিম ফটো তোলে। জার্মানরা বেশ উচ্ছ্বাস ও উদ্দীপনা নিয়ে খলিফা

আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলা শুরু করে। তবে জাপান যে এত বড় চমক নিয়ে অপেক্ষা করছে কে বলবে? ১-০ গোলে পিছিয়ে যাওয়ার পর ঘুরে দাঁড়ানো জাপান দিল ২ গোল। গ্রুপ ‘ই’-এর শুরু জার্মানদের হার দিয়ে। এশিয়ার পাওয়ার হাউস খ্যাত জাপান ২-১ গোলে ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়েছে। যারা ২০১৮ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে নিয়েছিল বিদায়।

এই গ্রুপের অপর দুটি দল স্পেন ও কোস্টারিকা। জার্মানি হেরে গিয়ে বিপদ বাড়াল। কারণ স্পেনকে মোকাবিলা করতে হবে ২০১৪ সালের চ্যাম্পিয়নদের। স্পেন এ আসরে দুরন্ত দল। ফলে জার্মানি এখন প্রথম ম্যাচ হেরেই প্রথম রাউন্ড থেকে বিদায়ের শঙ্কায় পড়ে গেল।

জার্মানি প্রথম গোলটি পেয়েছে পেনাল্টি থেকে। ম্যাচের ৩৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন গুনডোগান। প্রথমার্ধ শেষে এই রেজাল্ট ছিল। দ্বিতীয়ার্ধে জাপান তাদের খোলস ছেড়ে বের হয়ে আসে। ৭৫ মিনিটে ডোয়ান ও ৮৩ মিনিটে আসানোর গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে জাপান।

জার্মানি চাপ রাখার চেষ্টা করে। কিন্তু তারা চাপটা রাখতে পারেনি। ৮৩ মিনিটে অবিশ্বাস্য গোল করেন আসানো। আর গোল করেই ছোটেন দর্শক সারির দিকে। পুরো স্টেডিয়ামে জাপানের সমর্থকরা আনন্দে পাগলপ্রায় হয়ে যায়। তারা আশাই করেনি এই ম্যাচে জার্মানিকে হারিয়ে দেবে জাপান।

advertisement