advertisement
advertisement
advertisement
advertisement

ব্রাজিলের হাতে শিরোপা চান এডারসন

ক্রীড়া ডেস্ক
২৪ নভেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ০১:০২ এএম
advertisement

বিশ^কাপের ইতিহাসে সবচেয়ে সফল দল ব্রাজিল। সেই দলটা শিরোপা বঞ্চিত দুই দশক পেরিয়ে গেছে। এবারের আসরেও হট ফেভারিট সেলেকাওরা। এবার নেইমার অ্যান্ড কোং আক্ষেপ ঘোচানোর স্বপ্ন দেখছেন। এ জন্য ব্রাজিল গোলরক্ষক এডারসন সবার মানসিকতা দেখতে চান।

advertisement

ব্রাজিল সবশেষ বিশ্বকাপ জেতে ২০০২ সালে। ওই আসরের ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে উৎসবে মেতে ওঠে হলুদ শিবির। এই দলটির বিপক্ষেই ২০১৪ সালে ঘরের মাঠে বিপর্যস্ত হয়েছিল ব্রাজিল। সেবার ৭-১ গোলে জার্মানদের বিপক্ষে চূর্ণ হতে হয় তাদের। সেই দুঃস্বপ্ন গেল বিশ^কাপে ঘোচাতে চেয়েছিল ব্রাজিল। কিন্তু পারেনি তারা। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের হাত ধরে বিদায় নেন নেইমাররা।

advertisement 4

এবার আরও একটি বিশ^কাপ জয়ের সম্ভাবনা জাগাচ্ছে শক্তিশালী ব্রাজিল। সে লক্ষ্যে আজ সার্বিয়ার বিপক্ষের ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে টিটের দল। গতকাল ম্যানচেস্টার সিটির ওয়েবসাইটে এডারসনও জানিয়ে দিলেন প্রস্তুতির কথা। তার ভাষায়, ‘আমরা জানি এটা (বিশ্বকাপ জেতা) কতটা কঠিন। তবে ফাইনালে পৌঁছানোর এবং জয়ের চেষ্টা করার সামর্থ্য সম্পন্ন আমাদের একটি ভালো দল রয়েছে। আমাদের এই মানসিকতা থাকতে হবে, জয়ের মানসিকতা। আমাদের ভাবতে হবে যে আমরা ফাইনালে থাকব, সেখানে থাকার জন্য কাজ করব এবং এটি করবই।’

ব্রাজিলের মূল গোলরক্ষক অবশ্য অ্যালিসন বেকার। সেলেকাও কোচ টিটের দ্বিতীয় পছন্দ এডারসন। তিনি এখন স্বপ্ন দেখছেন ব্রাজিল ট্রফি উঁচিয়ে ধরবে ১৮ ডিসেম্বরের ফাইনালে। এডারসন বলেছেন, ‘বিশ্বকাপ মানে বিশ্বকাপ। যখন বিশ্বকাপের কথা বলা হয়, ফুটবল খেলতে পারা যে কোনো খেলোয়াড়ের মনে কী আসে, ট্রফি উঁচিয়ে ধরার দৃশ্য। আর আমার কাছেও এটি আলাদা নয়। আমি যখন বিশ্বকাপ নিয়ে ভাবি, কল্পনা করি ব্রাজিল ট্রফি উঁচিয়ে ধরেছে।’ এডারসনের কল্পনাটা সত্যি হোক এটা চাইছেন বিশ^জুড়ে কোটি কোটি সমর্থক।

advertisement