advertisement
advertisement
advertisement
advertisement

রাশিয়া সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র: ইউরোপীয় পার্লামেন্ট

অনলাইন ডেস্ক
২৪ নভেম্বর ২০২২ ০৯:৫৭ এএম | আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ০৯:৫৭ এএম
ছবি সংগৃহীত
advertisement

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ ২৭৪ দিনে গড়েছে। তবে এখন পর্যন্ত যুদ্ধ বন্ধের কোনো লক্ষণ নেই। যদিও রাশিয়াকে ঠেকাতে পশ্চিমা রাষ্ট্রগুলো একের পর এক পদক্ষেপ নিয়েই যাচ্ছে। এরই মধ্যে ইউরোপীয় পার্লামেন্ট রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক একটি রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় পার্লামেন্টে গতকাল বুধবার পাস হওয়া প্রস্তাবে বলা হয়েছে, জ্বালানি অবকাঠামো, হাসপাতাল, স্কুল ও আশ্রয়কেন্দ্রের মতো বেসামরিক নিশানায় রাশিয়ার হামলা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

advertisement

ইউরোপীয় আইনপ্রণেতারা বুধবার প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছেন। এই প্রস্তাবে রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক একটি রাষ্ট্র হিসেবে উল্লেখ করা হয়েছে। তবে রয়টার্স বলছে, এই প্রস্তাব মূলত প্রতীকী। এই প্রস্তাব বাস্তবায়নের মতো আইনি কাঠামো নেই ইউরোপীয় ইউনিয়নের। একই সময়ে ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা জারি করেছে ব্লকটি।

advertisement 4

এর আগে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত চারটি দেশের পার্লামেন্ট রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে। এগুলো হলো- লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া ও পোল্যান্ড।

advertisement