advertisement
advertisement
advertisement

পর্তুগালে বৈজ্ঞানিক সম্মাননা পেলেন বাংলাদেশি সোহেল মুর্শেদ 

পর্তুগাল প্রতিনিধি
২৯ নভেম্বর ২০২২ ০৮:২২ পিএম | আপডেট: ১ ডিসেম্বর ২০২২ ০৩:১৮ পিএম
পর্তুগালে বাংলদেশি সোহেল মুর্শেদ। ছবি: সংগৃহীত
advertisement

বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় পর্তুগালে বৈজ্ঞানিক সম্মননা পেলেন বাংলাদেশি অধ্যাপক সোহেল মুর্শেদ। আজ স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় পর্তুগালের লিসবন বিশ্ববিদ্যালয়ের রিটরিয়া হলরুমে তাকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এ সময় তিনিসহ সর্বমোট ২৪ জন বিজ্ঞানীকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ সম্মাননায় ভূষিত করা হয়েছে। 

সোহেল মুর্শেদ ইনস্টিটিউট সুপিরিয়র টেকনিক (আইএসটি) শাখার মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, নেভাল ইঞ্জিনিয়ারিং, অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে দক্ষতা দেখিয়ে এ পুরস্কার অর্জন করেছেন। অধ্যাপক সোহেল মুর্শেদ এ পর্যন্ত আন্তর্জাতিক জার্নাল ও কনফারেন্সে ১৮০টি গবেষণাপত্র, ১০টি বই এবং বিভিন্ন বইয়ে ৩২টি লেখা প্রকাশ করেছেন। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি পর্তুগালের প্রতিনিধি হিসেবে ও ইউরোপীয় কো অপারেশন ইন সাইন্স এন্ড টেকনোলজিতে কাজ করেন।

advertisement

অধ্যপক সোহেল মুর্শেদ ইম্পেরিয়াল কলেজ লন্ডন, রচেস্টার ইনস্টিটিউট অব টেকনোলজি নিউইয়র্কসহ বিশ্বের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরে পোস্ট ডক্টরাল ফেলো হিসেবেও কাজ করেছেন। 

advertisement 4

সোহেল মুর্শেদের জন্ম নড়াইল জেলায়। তিনি রুয়েট থেকে স্মার্তক ও বুয়েট থেকে স্নাতকোত্তর শেষ করে সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিকাল বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ও অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

advertisement