advertisement
advertisement
advertisement

কাতার বিশ্বকাপ ২০২২
ফ্রান্সকে হারিয়েও ইতিহাস গড়া হলো না তিউনিসিয়ার

স্পোর্টস ডেস্ক
৩০ নভেম্বর ২০২২ ১১:০২ পিএম | আপডেট: ১ ডিসেম্বর ২০২২ ০১:১২ এএম
ছবি: সংগৃহীত
advertisement

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে ১-০ গোলে হারিয়ে অঘটন ঘটিয়েছে তিউনিসিয়া। তবে গ্রুপ ‘ডি’র অপর ম্যাচে ডেনমার্কের বিপক্ষে অস্ট্রেলিয়া ১-০ গোলে জেতায় নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো শেষ ষোলো পর্বে যাওয়া হলো না আফ্রিকার দেশটির।

এই গ্রুপ থেকে ফ্রান্স আগেই বিশ্বকাপ নিশ্চিত করেছিল। আর রানার্সআপ হিসেবে উঠল অস্ট্রেলিয়া। তবে এই ম্যাচে তিউনিসিয়ার ভাগ্য নিজেদের হাতে ছিল না। ফরাসিদের বিপক্ষে জিতলেও শেষ ষোলোর নিশ্চয়তা নেই। যেখানে এই ম্যাচের শেষ পর্যায়েই জানা যায়, ডেনমার্ককে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে গেছে অস্ট্রেলিয়া। তবে তিউনিসিয়া বিশ্বকাপে ফ্রান্সের জয়রথ থামাল।

advertisement

বুধবার এডুকেশন সিটি স্টেডিয়ামে গ্রুপ ‘ডি’র ম্যাচে মুখোমুখি হয় দুদল। তবে প্রথমার্ধে ফ্রান্স বল দখলে কিছুটা এগিয়ে থাকলেও আক্রমণে তিউনিসিয়াই ধার দেখিয়েছে। আর বিরতির পর তিউনিসিয়ার হয়ে জয়সূচক গোলটি করেন ওহাবি খাজরি।

advertisement 4

প্রথমার্ধের মতো বিরতির পরও একইরকম আক্রমণাত্মক শুরু করে তিউনিসিয়া। ম্যাচের ৫৮তম মিনিটে এগিয়েও যায় তারা। চলতি আসরে এটাই তাদের প্রথম গোল। মাঝমাঠে ইউসুফ ফোফানার কাছ থেকে বল কেড়ে নিয়ে এইস্সা লাইদুনি খুঁজে নেন ওহাবি খাজরিকে। বল কিছুটা এগিয়ে ডি বক্সের মাথা থেকে ডিফেন্ডারদের এড়িয়ে আড়াআড়ি শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন তিনি।

এর দুই মিনিট পরে অন্য ম্যাচে ডেনমার্কের বিপক্ষে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত তারা মাঠ ছাড়ে ১-০ গোলে জিতে।

খেলায় পিছিয়ে যাওয়ার পর আক্রমণের গতি বাড়াতে কিলিয়ান এমবাপ্পে, আদ্রিওঁ রাবিও, গ্রিজমান ও উসমান দেম্বেলেকে বদলি হিসেবে নামান কোচ দিদিয়ের দেশম। তবে ম্যাচে ফরাসিদের আক্রমণ বাড়লেও তাদের প্রচেষ্টা ব্যর্থ করে দেয় তিউনিসিয়ার রক্ষণ।

ম্যাচের যোগ করা সময়ে গ্রিজমান জালের দেখা পেলেও রেফারি ভিএআর দেখে অফসাইডের কারণে তা বাতিল করে দেন। শেষ অবধি ম্যাচ জিতেই মাঠ ছাড়ে তিউনিসিয়া।

advertisement