advertisement
advertisement
advertisement

সময়-অসময়ে মাথাব্যথা, যা করবেন

অনলাইন ডেস্ক
৭ ডিসেম্বর ২০২২ ১০:৪৯ এএম | আপডেট: ৭ ডিসেম্বর ২০২২ ১০:৫৫ এএম
প্রতীকী ছবি
advertisement

অফিসে দিনের অনেকটা সময় কাটে কম্পিউটারে মুখ গুঁজে। এরপর আবার মোবাইল স্ক্রল করা। সারাদিন এমন সব কর্মকাণ্ডের পর রাতে শুরু হয় মাথাব্যথা। এই ব্যথা দিনেও থাকে। বর্তমানে মাথা ধরা কিংবা মাথাব্যথার মতো সমস্যায় ভুগছেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে কেউ ওষুধ লাগান, আবার কেউ কেউ ব্যথানাশক ওষুধ খেয়ে ফেলেন। এতে সাময়িক মাথাব্যথা কমলেও আবারও ফিরে আসে ব্যথা। সে ক্ষেত্রে মাথাব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন ঘরোয়া সমাধানের ওপর। এ ক্ষেত্রে যা করবেন-

১. ল্যাভেন্ডার অয়েল দিয়ে ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার অয়েলের সঙ্গে পরিমাণ মতো কোনও কেরিয়ার অয়েল মেশান। এবার তা দিয়ে ম্যাসাজ করলে মিলবে উপকার। প্রতিদিন এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

২. মাথা ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে রোজ ব্যায়াম করুন। দিনের শুরুতে নিজের জন্য ৩০ মিনিট বরাদ্দ করুন। রোজ ব্যায়াম করুন। মেডিটেশন করুন।

৩. মাথা ব্যথা বা মাথা ধরার সমস্যা হলে চা খেতে পারেন। ক্যামোমাইল, ড্যান্ডেলিয়ন ও আদা দিয়ে চা বানিয়ে খান। এতে মাথা ব্যথার উপসম হবে।

৪. মাথা ব্যথা থেকে মুক্তি পেতে আইস প্যাক ব্যবহার করতে পারেন। রক্ত প্রবাহ হ্রাসের কারণে এমন ব্যথা হয়। তাই মাথা ব্যথা করলে আইস প্যাক ব্যবহার করুন। এতে  উপকার মিলবে।

তা ছাড়া অত্যাধিক মানসিক চাপের কারণে এমন সমস্যা হয়। দীর্ঘক্ষণ কম্পিউটারে বসে কাজ করলে এমন হতে পারে। তাই কাজের ফাঁকে বারবার উঠুন। প্রতি ২০ মিনিট অন্তর ২০ সেকেন্ডের জন্য চোখকে বিরতি দিন। এতে এমন সমস্যা থেকে মিলবে মুক্তি।

চাইলে চোখের ডাক্তারের পরামর্শও নিতে পারেন। এ ছাড়া সারাক্ষণ মোবাইল ঘাঁটার অভ্যাস ত্যাগ করুন। সেইসঙ্গে কম্পিউটার ব্যবহারেও সতর্ক থাকুন।

advertisement
advertisement