advertisement
advertisement
advertisement

খাগড়াছড়িতে অর্ধদিবস সড়ক অবরোধ পালিত

নিজস্ব প্রতিবেদক
১৫ জানুয়ারি ২০২৩ ১২:০৮ পিএম | আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১২:০৮ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

খাগড়াছড়িতে অর্ধদিবস সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। আজ রোববার সকাল ৬টা থেকে এ অবরোধ শুরু হয়ে চলে দুপুর ১২টা পর্যন্ত। এর আগে শুক্রবার পাহাড়ে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বন্ধের দাবিতে এ অবরোধের ডাক দেয় সংগঠনটি।

এদিন অবরোধের কারণে রাঙামাটি ও খাগড়াছড়ি থেকে ঢাকা-চট্টগ্রামের সড়কগুলোয় দূরপাল্লার বাস ও ট্রাক চলাচল বন্ধ ছিল। তবে রিকশা ও অটোরিকশা চলতে দেখা যায়। সকালের দিকে ঢাকা থেকে ছেড়ে আসা নৈশকোচগুলোকে পুলিশি পাহারায় জেলা সদরে পৌঁছে দেওয়া হয়।

advertisement

এ ছাড়া সকাল সাড়ে ৬টার দিকে খাগড়াছড়ি-চট্টগ্রাম ও খাগড়াছড়ি-রাঙামাটি সড়কের বেশ কিছু স্থানে ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা পিকেটিং করেছেন। কিছু স্থানে সড়কে টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

advertisement 4

খাগড়াছড়ি জেলা সংগঠন ও গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি অংগ্য মারমা বলেন, ‘আমরা শান্তিপূর্ণ অবরোধ পালন করেছি। আমাদের অবরোধ কর্মসূচিতে সাড়া দিয়েছে যানবাহন মালিকরা। তারা সব ধরনের যান চলাচল বন্ধ করে দেন।’

খাগড়াছড়ি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রশিদ বলেন, ‘অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরজুড়ে পুলিশ মোতায়েন রয়েছে।’

গত ১৩ জানুয়ারি ইউপিডিএফ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচি ঘোষণা করে। বিজ্ঞপ্তিতে অভিযোগ করা হয়, পার্বত্য চুক্তিকে ঝুলিয়ে রেখে পাহাড়ে এক ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করে রাখা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দিয়ে বিচারবহির্ভূত হত্যা, ধরপাকড়, মিথ্যা মামলা দিয়ে আটক করে হয়রানির ঘটনা ঘটছে প্রতিনিয়ত। এসব বন্ধের দাবিতে অবরোধ কর্মসূচির ডাক দেয় ইউপিডিএফ।

advertisement