advertisement
advertisement
advertisement

গ্রিসে শ্রমিকদের বৈধতার ঘোষণায় সক্রিয় দালালচক্র

জাকির হোসাইন চৌধুরী,গ্রিস
১৬ জানুয়ারি ২০২৩ ০৫:৩২ পিএম | আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ০৮:৩৩ পিএম
গ্রিস প্রবাসীরা। ছবি: সংগৃহীত
advertisement

দীর্ঘদিন পর বাংলাদেশিসহ অন্যান্য দেশের অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ দিল গ্রিস সরকার। গত ৮ জানুয়ারি দেশটিতে বসবাসরত অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ দিয়ে একটি গেজেট প্রকাশ করা হয়েছে। নতুন এই ঘোষণায় আনন্দিত দেশটিতে বসবাসরত অবৈধ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসীরা। সরকারি গেজেট প্রকাশের পত্রিকা ‘ফেক’ নতুন এই গেজেট ঘোষণা করেছে।

তবে ২০২২ সালের শুরুতে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার চুক্তি করেছিল গ্রিস সরকার। সেই চুক্তি বলা হয়েছিল- বাংলাদেশ থেকে কৃষিকাজের চুক্তি ভিত্তিক ভিসা নিয়ে গ্রিসে আসবেন বাংলাদেশিরা এবং গ্রিসে বসবাসরত অবৈধ প্রবাসী বাংলাদেশিরা বৈধ হওয়ার সুযোগ পাবেন। তবে এই সুযোগ শুধুমাত্র ২০২২ সালের ফেব্রুয়ারির ৯ তারিখের মধ্যে যেসকল বাংলাদেশি গ্রিসে এসেছেন তারাই বৈধ হতে পারবেন। কিন্তু গত ৮ জানুয়ারির প্রকাশিত নতুন গেজেটে এ বিষয়ে কোনো বিষয় উল্লেখ করা হয়নি।

advertisement

গ্রিসে নিযুক্ত রাষ্ট্রদূত আসুদ আহমেদ জানান, গেল বছরের ফেব্রুয়ারিতে ঢাকায় দুই দেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের (এমওইউ) সঙ্গে সামঞ্জস্য রেখে এই বৈধকরণ করা হবে। বর্তমানে গ্রিস সরকার দেশটিতে বসবাসরত অনিয়মিত বাংলাদেশিদের জন্য অনলাইন প্লাটফর্ম খুলে দিয়েছে। যেখানে সকল অনিয়মিত বাংলাদেশিরা নিয়মিতকরণের জন্য আবেদনের সুযোগ পাবেন। আবেদন সঠিকভাবে সম্পন্ন হওয়ার পরপরই আবেদনকারীর ইমেইলে তার অস্থায়ী আবাসিক অনুমতি বা রেসিডেন্স পারমিট পাঠানো হবে।

advertisement 4

এদিকে, দেশটির নতুন ঘোষণায় সক্রিয় হয়ে উঠেছে দালালচক্র। বাংলাদেশ থেকে শুরু করে গ্রিসেও দালালদের দৌরাত্ম শুরু হয়েছে। তারা বাংলাদেশিদের বৈধ করে দেওয়ার নামে অর্থ হাতিয়ে নেওয়ারও অভিযোগ উঠেছে।

advertisement