advertisement
advertisement
advertisement

মিশিগানে পৌষ সংক্রান্তির আনন্দ উৎসব

যুক্তরাষ্ট্র প্রতিনিধি
১৭ জানুয়ারি ২০২৩ ০৪:০২ পিএম | আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ০৪:০২ পিএম
মিশিগানে পৌষ সংক্রান্তির আনন্দ উৎসব। ছবি: আমাদের সময়
advertisement

যুক্তরাষ্ট্রে পৌষ সংক্রান্তি উপলক্ষে নগরীর শিব মন্দির টেম্পল অব জয়ে জমজমাট পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত রোববার দুপুর ২টায় উৎসব মুখর পরিবেশ পিঠা উৎসবের উদ্বোধন করেন শিব মন্দিরের প্রতিষ্ঠাতা ড. দেবাশীষ মৃধা। এর আগে বিশেষ পুজা, নাম সংকীর্তন ও হরির লুট অনুষ্ঠিত হয়।

পিঠা উৎসবে রাজ্যের বিভিন্ন সিটি থেকে নানা নামের বাহারি নকশার মুখরোচক সব পিঠা নিয়ে হাজির হন ভক্তরা। এরমধ্যে ছিল ভাপা পিঠা, নারিকেল দুধ পুলি, গোলাপ ফুল পিঠা, পাটি সাপটা, চিতই পিঠা, মালপোয়া পিঠা, সন্দেশসহ মজার সব সুস্বাদু ও নজরকাড়া পিঠা। উৎসবে প্রায় ৫০ জন গৃহিণী সর্বোচ্চ ২০ থেকে ২৫ রকমের বাহারি পিঠা প্রদর্শন করেন।

advertisement

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. দেবাশীষ মৃধা বলেন, বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা। আর তাই পিঠা বাঙালির জীবন ও লোকজ খাদ্য সংস্কৃতির এক অপরিহার্য অংশ। প্রধান অতিথির বক্তব্যের পর পিঠা প্রতিযোগিতায় ৮ সদস্যের বিচারকমন্ডলীর নাম ঘোষণা করা হয়। তারা হলেন- ড. দেবাশীষ মৃধা, চিনু মৃধা, আশুতোষ চৌধুরী, অজিত দাশ, তপন শিকদার, প্রশান্ত দাশ, স্বদেশ রঞ্জন সরকার এবং হ্যাপি রানী হাওলাদার।

advertisement 4

এ সময় মন্দিরের প্রতিষ্ঠাতা চিনু মৃধা বলেন, বিচারকমণ্ডলী বিভিন্ন সুস্বাদু পিঠার স্বাদ গ্রহণের পাশাপাশি গুণ, মান, বৈচিত্র বিবেচনায় এনে ফলাফল নির্ধারণ করবেন। ফলাফল নির্ধারণে বিচারকমণ্ডলীর নজরে ছিল বাহারি ও নজর কাড়া পিঠা। সেই সঙ্গে তারা নেন পিঠার স্বাদ। পিঠা প্রতিযোগিতায় বিচারকদের রায়ে ৬ জন বিজয়ী হয়েছেন।

প্রথম হয়েছেন সুপর্না চৌধুরী, দ্বিতীয় শিল্পী পাল, ৩য় নীলিমা রায়, ৪র্থ রত্না দেবনাথ, ৫ম অমিতা মৃধা, ষষ্ট অনন্যা দাশ। পুরষ্কার স্পন্সর করেছেন মন্দিরের কো অর্ডিনেটর রতন হাওলাদার, শিব মন্দির, প্রশান্ত দাশ, রাহুল দাশ, সুজন বিশ্বাস এবং কুলেন্দু পাল।

advertisement