advertisement
advertisement
advertisement

মালয়েশিয়ায় জাহাজের কনটেইনার থেকে বাংলাদেশি কিশোর উদ্ধার

মালয়েশিয়া প্রতিনিধি
১৯ জানুয়ারি ২০২৩ ০৯:২৬ এএম | আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ০৫:১৭ পিএম
এম ভি ইন্টিগ্রা জাহাজে থাকা একটি খালি কনটেইনার থেকে এক কিশোরকে জীবিত উদ্ধার করা হয়েছে। ছবি: সংগৃহীত
advertisement

চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়া যাওয়া একটি জাহাজের খালি কনটেইনার থেকে এক কিশোরকে জীবিত উদ্ধার করা হয়েছে। গত মঙ্গলবার রাতে জাহাজের একটি খালি কনটেইনারের ভেতর থেকে আনুমানিক ১৫ বছর বয়সী ওই কিশোরকে উদ্ধার করে বলে জানায় কেলাং বন্দরের স্থানীয় কর্তৃপক্ষ।

গতকাল বুধবার এম ভি ইন্টিগ্রা জাহাজের বাংলাদেশি এজেন্ট কন্টিনেন্টাল ট্রেডার্স (বিডি) লিমিটেডের সহকারী ব্যবস্থাপক এসএম ফয়সাল এ তথ্য নিশ্চিত করেন।

advertisement

মার্শাল আইল্যান্ড পতাকাবাহী এম ভি ইন্টিগ্রা জাহাজটি গত ১২ জানুয়ারি চট্টগ্রাম বন্দর থেকে রওনা হয় এবং গত সোমবার সকালে মালয়েশিয়ার পোর্ট কেলাং পৌঁছায়। কিশোরটি বাংলাদেশি বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে তার নাম-পরিচয় জানা যায়নি। সে লুকিয়ে কনটেইনারে ঢুকে পড়ে এবং কেলাং পৌঁছায় বলে ধারণা করা হচ্ছে। ওই কিশোর বর্তমানে কেলাংয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

advertisement 4

এস এম ফয়সাল জানান, এম ভি ইন্টিগ্রা জাহাজটি ১৩৩৭ টিইইউএস কনটেইনার বোঝাই করে গত ১২ জানুয়ারি রওনা হয়। ১৬ জানুয়ারি কেলাং বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছানোর পর জাহাজের নাবিকরা কনটেইনারের ভেতর থেকে আওয়াজ শুনতে পান। কিন্তু কোন কনটেইনার থেকে আওয়াজ আসছিল, তা নিশ্চিত হতে পারেননি তারা। পরে বিষয়টি বন্দর কর্তৃপক্ষ জাহাজের স্থানীয় এজেন্ট এবং মেরিন পুলিশকে জানায়।

তাদের সহযোগিতায় গত মঙ্গলবার সন্ধ্যায় জাহাজটিকে জরুরিভিত্তিতে বন্দরের মূল জেটিতে নেওয়া হয়। সেখানে মেরিন পুলিশের একটি দল জাহাজের ৬-৭টি কনটেইনার নামানোর পর আওয়াজ আসা কনটেইনারটি চিহ্নিত করে এবং ওই কিশোরকে উদ্ধার করে বলে জানান এস এম ফয়সাল।

এ বিষয়ে জানতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুককে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

advertisement