advertisement
advertisement
advertisement

‘যেসব কথা বলে বাংলাদেশে মার খেয়েছি, সেসব এখন মানা হচ্ছে’

অনলাইন ডেস্ক
২৪ জানুয়ারি ২০২৩ ০৬:২৪ পিএম | আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১০:৪৭ পিএম
তসলিমা নাসরিন। পুরোনো ছবি
advertisement

বাংলাদেশ থেকে নির্বাসিত হয়ে ভারতে থাকা লেখিকা তসলিমা নাসরিন বলেছেন, ৩০-৪০ বছর আগে যেসব কথার জন্য বাংলাদেশে তিনি হুমকি পেয়েছেন ও মার খেয়েছেন, সেসব কথা এখন মেনে নেওয়া হচ্ছে।  

আজ বৃহস্পতিবার হাইকোর্টের একটি রায়ের বিষয়ে জানাতে গিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে এ মন্তব্য করেন লেখিকা।

advertisement

তসলিমা নাসরিন লেখেন, এক সময়, সেই তিরিশ-চল্লিশ বছর আগে যেসব কথা বলে বাংলাদেশে গালি খেয়েছি, ঢিল খেয়েছি, মার খেয়েছি, হুমকি পেয়েছি, ঘৃণা পেয়েছি, ফতোয়া পেয়েছি, সেসব এখন ধীরে ধীরে মানা হচ্ছে।

advertisement 4

তিনি আরও লেখেন, বাংলাদেশের হাইকোর্ট আজ রায় দিয়েছেন, ‘পিতৃ পরিচয়হীন সন্তানের অভিভাবক হতে পারবেন মা।’ শিক্ষাসহ প্রয়োজনীয় যেকোনো ফরমপূরণের ক্ষেত্রেও মাকে অভিভাবক রাখার নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। এতদিন অভিভাবকের ক্ষেত্রে কেবলমাত্র বাবার নাম দেওয়ার সুযোগ ছিল।

নির্বাসিত এই লেখিকা লেখেন, আজ কেউ হাইকোর্টকে হেনস্থা করবে না, যেভাবে আমাকে করেছিল। কেউ কেউ নিজের জীবনের অসুবিধে করে অন্যের জীবনের সুবিধের জন্য কিছু করে যায়। আমার একার দেখা স্বপ্নগুলো বাংলাদেশে একটু একটু পূরণ হবে। আমি যে ব্রাত্য ছিলাম, ব্রাত্যই রয়ে যাব। আমাকে ব্রাত্য করেও যদি নারী স্বাধীনতার নিশান ওড়ে বাংলাদেশে, আমার চেয়ে সুখী কেউ হবে না।

advertisement