advertisement
advertisement
advertisement

দেশে প্রথম ডিজিটাল ব্যাংকিং সুপার অ্যাপ ‘আস্থা লাইফস্টাইল’

প্রেস রিলিজ
২৫ জানুয়ারি ২০২৩ ০৮:৫৬ পিএম | আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ০৮:৫৭ পিএম
advertisement

বাংলাদেশের ব্যাংকিং খাতে প্রথমবারের মতো ডিজিটাল ব্যাংকিং সুপার অ্যাপ ‘আস্থা লাইফস্টাইল’ চালু করেছে ব্র্যাক ব্যাংক। এই নতুন ফিচারের মাধ্যমে, ব্র্যাক ব্যাংকের গ্রাহকরা অল রাউন্ডার আস্থা অ্যাপের মাধ্যমে লাইফস্টাইল সল্যুশন সুবিধা পাবেন।   

প্রাথমিকভাবে সুপার অ্যাপ হিসেবে অল-রাউন্ডার ‘আস্থা’ অ্যাপ-এ অন্তর্ভুক্ত থাকবে এক্সক্লুসিভ আর্লি অ্যাক্সেস কনটেন্ট-এ সমৃদ্ধ ওটিটি বিনোদন প্ল্যাটফর্ম ‘আস্থা প্লে’, এক লাখেরও বেশি এন্টারটেইনমেন্ট কনটেন্ট নিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় মিউজিক ও পডকাস্ট প্ল্যাটফর্ম ‘আস্থা মিউজিক’, কুরআন ও হাদিসের ওপর ভিত্তি করে তৈরি ইসলামিক সেবা ‘আস্থা ইসলামিক’, একাডেমিক ও প্রফেশনাল লার্নিং ক্লাসসহ বাংলাদেশের প্রথম ডিজিটাল ব্যাংকিং লার্নিং প্ল্যাটফর্ম ‘আস্থা লার্নিং’ এবং আস্থা সুপার অ্যাপ-এর ট্র্যাভেল সল্যুশন-এর জন্য তৈরি ‘আস্থা ট্র্যাভেল’।  

advertisement

দুই বছরেরও কম সময়ে, ব্র্যাক ব্যাংক-এর ডিজিটাল ব্যাংকিং প্ল্যাটফর্ম ‘আস্থা’ অ্যাপ একটি ডিজিটাল ব্যাংকিং অ্যাপ থেকে একটি পরিপূর্ণ ডিজিটাল সার্ভিস প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। ব্যাংকের লক্ষ্য হলো ডিজিটাল ব্যাংকিং-এ পরিবর্তন ঘটিয়ে গ্রাহকদের অভিজ্ঞতা আরও উন্নত করা। এই যাত্রায়, টেলিকমিউনিকেশন নেটওয়ার্কে একটি ডিজিটাল ব্যাংকিং টোল-ফ্রি অ্যাপ আর ডিজিটাল রিওয়ার্ড-এর মতো বিভিন্ন পুরস্কার বিজয়ী ফিচার চালু করেছে ব্র্যাক ব্যাংক। এই বিশেষ সুবিধাগুলোই আস্থা অ্যাপকে বাংলাদেশের দ্রুততম বর্ধনশীল ডিজিটাল ব্যাংকিং অ্যাপ-এ পরিণত হতে সাহায্য করেছে।

advertisement 4

গত বছর ডিজিটাল ব্যাংকিং-এ ব্যাংকের প্রবৃদ্ধির গতি ছিল দেশের ব্যাংকিং খাতের তুলনায় প্রায় তিনগুণ বেশি। এই সময়ে, আস্থা অ্যাপ-এর বার্ষিক ডিজিটাল লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩.৫ হাজার কোটি টাকা এবং মোট ডিজিটাল লেনদেনের পরিমাণ প্রায় ৯০ লাখে পৌঁছেছে। এই বৃদ্ধি অব্যাহত রাখতে, বিদ্যমান এবং আসন্ন ডিজিটাল সক্ষমতা এবং লাইফস্টাইল পার্টনারদের সঙ্গে ক্রস-ইন্ডাস্ট্রি সহযোগিতার প্রচেষ্টাকে ত্বরান্বিত করতে চায় ব্যাংক।

আজ বুধবার ঢাকার একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এই অনন্য সেবা চালু করেন ব্র্যাক ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন-এর সিইও এরিক আস, দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, গ্রামীণফোন-এর চিফ ডিজিটাল অ্যান্ড স্ট্র্যাটেজি অফিসার সোলায়মান আলম, বিকাশ লিমিটেড-এর সিইও কামাল কাদীর, রবি আজিয়াটা'র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার মো. আদিল হোসেন নোবেল এবং ফেসবুক অ্যান্ড গুগল টেকনোলজি এক্সপার্ট আনন্দ তিলক। এ ছাড়া তারা 'ডিজিটাল ডিজরাপশন্স অ্যান্ড ক্রস ইন্ডাস্ট্রি কোলাবোরেশন' শীর্ষক প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন। আলোচনাটি পরিচালনা করেন ব্র্যাক ব্যাংক-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব ডিজিটাল বিজনেস অ্যান্ড পেমেন্টস মো. রাশেদুল হাসান স্ট্যালিন।

অনুষ্ঠানে 'আস্থা প্লে'-এর উদ্বোধন করেন স্টেলার ডিজিটাল লিমিটেড (Bongo)-এর সিওও ফায়াজ তাহের; রবি আজিয়াটা'র চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার মো. আদিল হোসেন নোবেল এবং ব্র্যাক ব্যাংক-এর ডিএমডি অ্যান্ড সিইও মো. সাব্বির হোসেন। 

'আস্থা মিউজিক'-এর উদ্বোধন করেন স্বাধীন মিউজিক-এর সিইও সাবিরুল হক এবং গ্রামীণফোন-এর চিফ বিজনেস অফিসার ড. আসিফ নাইমুর রশীদ।

'আস্থা লার্নিং'-এর উদ্বোধন করেন শিখো (Shikho) টেকনোলজিস বাংলাদেশ লিমিটেড-এর সিইও শাহির চৌধুরী এবং বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন-এর এন্টারপ্রাইজ বিজনেস ডিরেক্টর রুবাইয়াত এ. তানজিন।

'আস্থা ট্র্যাভেল'-এর উদ্বোধন করেন গোযায়ান (GoZayaan)-এর সিইও রিদওয়ান হাফিজ, চরকি'র সিইও রেদোয়ান রনি এবং ব্র্যাক ব্যাংক-এর হেড অব ব্রাঞ্চেস শেখ মোহাম্মদ আশফাক।

'আস্থা ইসলামিক'-এর উদ্বোধন করেন প্রেসিডেন্ট অব গাক (Gakk) মিডিয়া ওয়াহিদ রহমান। বিকাশ লিমিটেড-এর চিফ কমার্শিয়াল অফিসার আলী আহমেদ এবং ব্র্যাক ব্যাংক-এর হেড অব রিটেইল ব্যাংকিং মো. মাহীয়ুল ইসলাম। এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক-এর এফএভিপি, ডিজিটাল বিজনেস অ্যান্ড পেমেন্টস অব সুলতান মাহমুদ সরকার। 

প্রথম বাংলাদেশি ডিজিটাল ব্যাংকিং সুপার অ্যাপ-এর অধীনে ‘আস্থা লাইফস্টাইল’-এর প্রবর্তন সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘ব্র্যাক ব্যাংক-এর ডিজিটাল ট্রান্সফর্মেশন যাত্রার মুখ্য অবস্থান জুড়ে আছে 'আস্থা'  অ্যাপ। ডিজিটাল উদ্ভাবনের সাহায্যে গ্রাহকসেবা উন্নত করার প্রতি ব্র্যাক ব্যাংক যে বিশেষ জোর দিচ্ছে 'আস্থা' অ্যাপ এর প্রমাণ। অ্যাপটি সব ধরনের ব্যাংকিং সুবিধা গ্রাহকদের নখদর্পণে নিয়ে এসেছে।’

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি, লাইফস্টাইল সার্ভিস-এর সাথে ব্যাংকিং সল্যুশন যুক্ত করার মাধ্যমে 'আস্থা অ্যাপ' গ্রাহকদের জীবনের একটি অংশ হয়ে উঠবে। লাইফস্টাইল ফিচার-গুলো 'আস্থা'-কে একটি 'অল-রাউন্ডার' অ্যাপ হিসাবে প্রতিষ্ঠিত করবে, যেখানে গ্রাহকরা এক জায়গায় ব্যাংকিং এবং লাইফস্টাইল সুবিধাগুলো একসঙ্গে পাবেন। একটি ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরিতে ব্র্যাক ব্যাংক-এর ক্রমাগত প্রচেষ্টার অংশ 'আস্থা লাইফস্টাইল', যা ব্যাংকিং-এর বাইরেও গ্রাহকদের দৈনন্দিন চাহিদাগুলো পূরণ সহজতর করবে। গ্রাহকদের বিভিন্ন চাহিদা মেটাতে এবং ডিজিটাল ব্যাংকিং-এ পরিবর্তন আনার মাধ্যমে গ্রাহকদের অভিজ্ঞতা আরও উন্নত করার লক্ষ্যে আমরা 'আস্থা'-তে নতুন নতুন ফিচার যোগ করতে থাকবো।’

advertisement