advertisement
advertisement
advertisement

জানালেন মার্কিন রাষ্ট্রদূত
যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের মধ্যে ১৩তম বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক
৩১ জানুয়ারি ২০২৩ ০৯:২৯ পিএম | আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ০৯:২৯ পিএম
‘আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলা’য় শিক্ষার্থীদের ভিড়
advertisement

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী পাঠানো দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১৩তম। আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ‘আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

এডুকেশন ইউএসএ প্ল্যাটফর্মের মাধ্যমে এড প্রোগ্রামস সংস্থার সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে এ মেলার আয়োজন করে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। মেলায় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা সাড়ে ৩ হাজারের বেশি আগ্রহী অংশ নেন বলে জানায় মার্কিন দূতাবাস।

advertisement

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের সাফল্যের প্রশংসা করেন পিটার হাস। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশিদের ক্রমবর্ধমান সংখ্যা দেখে রোমাঞ্চিত। যারা তাদের সম্ভাবনা উন্নত করতে এবং তাদের আবেগ খুঁজে পেতে মার্কিন যুক্তরাষ্ট্রকে পড়াশোনার জন্য বেছে নিয়েছে। পরবর্তীতে এই শিক্ষার্থীরা বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যবান অবদান রাখে।’

মার্কিন দূতাবাস জানায়, ঢাকা ছাড়াও দূতাবাস এবারই প্রথমবারের মতো চট্টগ্রামে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় মেলার আয়োজন করেছিল। সেখানে রোববার এ মেলার আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রে পড়তে যেতে ইচ্ছুক এমন ১ হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিদের সঙ্গে তাদের আগ্রহের বিষয় নিয়ে কথা বলেছেন।

advertisement

ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রর বিশ্ববিদ্যালয় মেলায় আসারা যুক্তরাষ্ট্রের ১২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক প্রতিনিধির সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় তথ্য জানার সুযোগ পেয়েছেন।

মেলায় অংশগ্রহণকারী আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলো হলো কলোরাডো স্টেট ইউনিভার্সিটি, এমব্রি-রিডল স্টেট ইউনিভার্সিটি, আইওয়া স্টেট ইউনিভার্সিটি, কুইনিপিয়াক স্টেট ইউনিভার্সিটি, স্টোনি ব্রুক ইউনিভার্সিটি, ট্রাইন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব অ্যারিজোনা, ইউনিভার্সিটি অব ডেলাওয়্যার, ইউনিভার্সিটি অব নিউ হ্যাভেন, ইউনিভার্সিটি অব সাউথ ডাকোটা, আর্লিংটনে অবস্থিত ইউনিভার্সিটি অব টেক্সাস, ওয়েস্টার্ন কেনটাকি ইউনিভার্সিটি।

মার্কিন দূতাবাস বলছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্র বরাবরের মতো শীর্ষ গন্তব্যের দেশ ছিল। গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিন গুণেরও বেশি বেড়েছে। ২০১১-২০১২ শিক্ষাবর্ষে যেখানে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থী ছিল ৩ হাজার ৩১৪ জন, সেটা বেড়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন হয়েছে।