নকল ঠেকাতে অভিনব কৌশল

আমাদের সময় ডেস্ক
২০ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ২০ অক্টোবর ২০১৯ ০৮:২৭

একটি শ্রেণিকক্ষে কয়েকজন শিক্ষার্থী বসে পরীক্ষা দিচ্ছেন। কিন্তু তাদের মাথায় পরানো হয়েছে কার্ডবোর্ডের একটি বাক্স। অবশ্য বাক্সের সামনে দুটি ফুটো রাখা হয়েছে যেন দেখা যায়। অভিনব এই কৌশলটি আসলে পরীক্ষায় নকল ঠেকানোর জন্য নিয়েছে একটি শিক্ষা প্রতিষ্ঠানের কর্তারা। তবে অভিনব হলেও এমন কাণ্ডের সমালোচনা চলছে অনলাইন দুনিয়ায়।

গত বুধবার ভারতের কর্নাটকের ভগত পিইউ কলেজে এ ঘটনা ঘটে। এ ঘটনার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তেও সময় লাগেনি। এদিকে ঘটনার কথা জানতে পেরে শিক্ষা বোর্ডের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে যান। ভবিষ্যতে যেন এ ধরনের ‘পাগলামি’ না করা হয়, সে জন্য কলেজ কর্তৃপক্ষকে সতর্কও করেন তারা।

এমন ‘অমানবিক আচরণের’ কারণ দর্শাতে কলেজটির ব্যবস্থাপনা কমিটিকে নোটিশ দিয়েছে রাজ্যটির প্রি-ইউনিভার্সিটি এডুকেশন বোর্ড। বোর্ডের পরিচালক এসসি পীরজাদে বলেন, এটা অমানবিক। সভ্য সমাজে এ ধরনের চিন্তা কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। শিক্ষার্থীদের নিয়ন্ত্রণ ও পরীক্ষার হলে নকল বা দেখাদেখি ঠেকাতে অনেক নিয়ম আছে, কলেজ কর্তৃপক্ষ চাইলে সেগুলোকে কাজে লাগাতে পারত।

তবে কলেজ কর্তৃপক্ষের দাবি, শিক্ষার্থীদের সম্মতি নিয়েই তারা নকল ঠেকাতে এমনটা করেছেন। তবে বোর্ডের নির্দেশনা মেনেই আগামীতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশ্বস্ত করেছেন ভগত পিইউ কলেজের পরিচালকম-লীর সদস্য এমবি সতীশ।

গত মাসে মেক্সিকোর একটি কলেজের এক শিক্ষকও শিক্ষার্থীদের মাথায় জোর করে বাক্স চাপিয়ে দিয়েছিলেন। অভিভাবকরা ওই শিক্ষককে বরখাস্তেরও দাবি জানিয়েছিলেন।