প্রেস বক্স থেকে

১৫ নভেম্বর ২০১৯ ০০:০০
আপডেট: ১৫ নভেম্বর ২০১৯ ০০:০২

গ্যালারিতে আছেন কিংবদন্তিরা

দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ভারত-বাংলাদেশ মুখোমুখি হয় হল্কার স্টেডিয়ামে। ভারতের মধ্যপ্রদেশে অবস্থিত ইন্দোরের হল্কার স্টেডিয়ামজুড়ে আছেন কিংবদন্তিরা। যেমন গ্যালারির বিভিন্ন স্ট্যান্ডের নামকরণ করা হয়েছে কিংবদন্তি খেলোয়াড়দের নামে। তার মধ্যে আছেন বিজয় হাজারে, অজিত আগারকার, কপিল দেব, শচিন টেন্ডুলকার এবং অনিল কুম্বলে। এ ছাড়া মনসুর আলী খান পতৌদী এবং রাহুল দ্রাবিড়ের নামে রাখা হয়েছে খেলয়াড়দের ড্রেসিংরুমের নাম।

বাংলাদেশের খেলা দেখতে এত মানুষ

ভারতীয় সাংবাদিকরা বলছিলেন বহুদিন ধরে টেস্টে এত দর্শক দেখা যায়নি ভারতীয় ক্রিকেট মাঠে। কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকার মতো বড় দলের খেলা হলেও দর্শক ছিল খুবই নগণ্য। কিন্তু ইন্দোরে টেস্ট দেখতে আসা দর্শকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। প্রায় ৩০ হাজার আসনের হল্কার স্টেডিয়ামের ১২ হাজার আসনই ভরে গিয়েছিল।

নিরাপত্তার বেড়াজাল

ক্রিকেট মাঠে নিরাপত্তা থাকে। কিন্তু এতটা নিরাপত্তা কল্পনা করা যায় না! মাঠে ঢুকে সাংবাদিকদের কাজ করার জায়গা আসা পর্যন্ত চেকিংসহ কার্ডই পাঞ্চ করতে হয় পাঁচবার! বের হওয়ার সময়ও একই অবস্থা।

কখনই হারেনি ভারত!

হল্কার স্টেডিয়ামে ভারতের জয়ের রেকর্ড শতভাগ। এখন পর্যন্ত পাঁচটি ওয়ানডে, দুটি টেস্ট (বাংলাদেশসহ) ও একটি টি-টোয়েন্টি খেলেছে ভারত। সবই জিতেছেন কোহলিরা। এ ছাড়া এই মাঠেই রোহিত শর্মা ২০১৭ সালে শ্রীলংকার বিপক্ষে মাত্র ৪৩ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পান।

মুমিনুলের অভিষেক, বাংলাদেশের ইতিহাস

ভারতের বিপক্ষে এই টেস্টের মধ্য দিয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছে বাংলাদেশ। টাইগাররা কোহলিদের বিপক্ষে মাঠে নেমে টেস্টের বিশ্বকাপ খ্যাত আইসিসি টেস্ট চ্যা¤িপয়নশিপে জার্নি শুরু করেছে। বাংলাদেশের ১১তম টেস্ট অধিনায়ক মুমিনুল হকের নেতৃত্বের অভিষেকও ঘটে এই মাঠে।

টসে হেরেও খুশি কোহলি!

অনেক সময় টস ভাগ্য ম্যাচের ভাগ্যও বদলে দেয়। টসে কে না জিততে চায়! কিন্তু বাংলাদেশের বিপক্ষে টসে হেরে বেজায় খুশি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। প্রথমে বল করতে পারবেন এ জন্য টসে হারার পরও তার কোনো আফসোস নেই!

মোস্তাফিজ না থাকায় অবাক ভারতীয়রা

বিরাট কোহলিও বলেছিলেন টেস্টে তাদের জন্য মোস্তাফিজুর রহমান হুমকিস্বরূপ। কিন্তু তাকে একাদশে না দেখে অবাক ভারতীয়রা। খোদ ভারতীয় সাংবাদিকরা প্রশ্ন করছেন মোস্তাফিজ কেন নেই।