উইঘুর মুসলিমদের ওপর চীনের নির্যাতন বন্ধের দাবি আলেম-ওলামাদের

নিজস্ব প্রতিবেদক
৬ মে ২০২১ ০০:৩৬ | আপডেট: ৬ মে ২০২১ ০০:৩৭

চীনের জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন বন্ধের দাবি জানিয়ে ‘উইঘুর দোপা দিবস’ পালন করেছে ইত্তেহাদুল মুসলিমিন বাংলাদেশ। আজ বুধবার সংগঠনটির ব্যানারে ঢাকা ও নারায়ণগঞ্জে আলেম-ওলামারা এ দিবসে উইঘুরদের প্রতি সংহতি প্রকাশ করেন। এ ছাড়া নারায়ণগঞ্জে কারখানার শ্রমিকরা টিশার্ট ও মাস্ক পরে বিক্ষোভ মিছিল করেন। চীনে মুসলিম নির্যাতনের প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তা বন্ধের আহ্বান জানিয়েছেন তারা।

দোপা একটি ঐতিহ্যবাহী টুপি, যা উইঘুররা তাদের সাংস্কৃতিক ঐতিহ্য পালন এবং রক্ষার জন্য পরিধান করে। ৫ মে  বিশ্বব্যাপী উইঘুর কমিউনিট এই দিবস পালন করে থাকে। দিবসটি উপলক্ষে মজলিসে ইত্তেহাদুল মুসলিমিন বাংলাদেশ (ঢাকা মহানগর) আলোচনাসভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন মাওলানা আবুল কাসেম কাসেমী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শায়খুল হাদিস আল্লামা জাফরুল্লাহ খান।  আরও উপস্থিত ছিলেন মাওলানা আবদুল আওয়াল, মাওলানা আব্দুর রউফ ইউসূফী প্রমূখ।

আলোচনাসভায় বক্তারা বলেন, ‘বাংলাদেশের মুসলিমরা উইঘুর মুসলিমদের পাশে আছে। আপনারা সবাই অবগত যে জিনজিয়াংয়ে উইঘুরদের বিরুদ্ধে চীন সরকারের পদক্ষেপ জাতিসংঘের গণহত্যা সম্মেলনের সব বিধান লঙ্ঘন করেছে। প্রায় ২০ লাখ উইঘুর এবং অন্য সংখ্যালঘুদের বন্দিশিবিরে রাখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সেখানে তাদের প্রতিহিংসা, যৌন নির্যাতন এমনকি জোরপূর্বক নির্বীজনও করা হচ্ছে।’

তারা আরও বলেন, ‘শিবিরগুলোতে উইঘুর বন্দিরা মৌলিক মানবিক চাহিদা থেকে বঞ্চিত, অমানবিক আচরণ এবং ভোগান্তি ও শাস্তির মধ্যে কারাভোগ করেন। উইঘুরের জন্মের হার কমে যাওয়ার বিষয়টিও দেখা গেছে। চীন জীবাণুমুক্তকরণ, গর্ভপাত এবং জন্ম নিয়ন্ত্রণের জন্য মহিলাদের ইচ্ছার বিরুদ্ধে বাধ্য করছে। চায়নিজ কমিউনিস্ট পার্টি শুধু উইঘুরদেরই নয়, তিব্বতি, চীনা ডেমোক্র্যাটস এবং মঙ্গোলীয় লোকদেরও হুমকি দিয়েছে। এই সম্মেলনের মাধ্যমে আমরা বিশ্বের সব মুসলিম দেশকে জিনজিয়াং অঞ্চলে চীনের গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদে সংযুক্ত হওয়ার জন্য অনুরোধ করছি।’

আলেম-ওলামারা চীনা কমিউনিস্ট পার্টিকে উইঘুর গণহত্যা বন্ধ করার এবং বন্দিশিবির থেকে উইঘুরদের মুক্ত করার আহ্বান জানান। এ ছাড়া চট্টগ্রামে বাঁশখালীতে শ্রমিক নিহত হওয়ার ঘটনায় চীনা কর্তৃপক্ষের উদাসীনতার সমালোচনা করেছেন তারা।