চীনা রকেটের ধ্বংসাবশেষ আছড়ে পড়তে পারে ইতালিতে

ইসমাইল হোসেন স্বপন,ইতালি
৮ মে ২০২১ ১৩:৪৮ | আপডেট: ৮ মে ২০২১ ১৯:০০
চীনা মহাকাশ স্টেশনে স্থাপনের জন্য লং মার্চ ৫বি এই রকেটটি গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। সংগৃহীত ছবি

চীনা মহাকাশ রকেটের ‘লং মার্চ ফাইভ বি’ এর ধ্বংসাবশেষ ইতালিতে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে জরুরি বৈঠকে বসেছে ইতালি প্রশাসন। দেশটির সংবাদমাধ্যম টিজিকমটোয়েন্টিফোর.কম এ প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৯ মে স্থানীয় সময় রাত ২টা ২৪ মিনিট থেকে পরবর্তী ৬ ঘণ্টার ব্যবধানে এটি আছড়ে পড়তে পারে। এ সময়ে সবাইকে ঘরের ভেতরে নিরাপদ আশ্রয়ে থাকার অনুরোধ জানিয়েছে দেশটির প্রশাসন।

ধারণা করা হচ্ছে, রকেটের ধ্বংসাবশেষ আছড়ে পড়লে এতে দেশটির নয়টি অঞ্চল ক্ষতিগ্রস্ত হতে পারে। এগুলো হলো- আম্বরিয়া, লাজিও, আব্রুজ্জো, মোলিস, ক্যাম্পানিয়া, বেসিলিকাটা, পুগলিয়া, ক্যালাব্রিয়া, সিসিলি এবং সার্ডিনিয়া। এসব এলাকায় নাগরিক সুরক্ষায় জরুরি বার্তা দেওয়া হয়েছে।

জানা গেছে, দেশটির প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টার কার্যালয়ের সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রীর প্রতিনিধি, দমকল বিভাগ, প্রতিরক্ষা  বিভাগ, বিমানবাহিনী,  আইসোক এবং বিদেশ বিষয়ক, এনাক, ইএনএভি, অঞ্চলগুলির সম্মেলনের ইস্পরা ও বিশেষ নাগরিক সুরক্ষা কমিশন - রকেটের সম্ভাব্য পতিতস্থানগুলোতে একত্রিত হয়ে কাজ করবে।

ইতালির সিভিল প্রটেকশন নাগরিক সুরক্ষা নির্দেশে বলেছেন, রকেটের বাইরের অংশের পাতলা অ্যালুমিনিয়ামের মিশ্রণ সহজেই বায়ুমণ্ডলে পুড়ে যেতে পারে। যা মানুষের জন্য খুব একটা ঝুঁকির কারণে হবে না। এসময় ঘরে বসে থাকা এবং দরজা ও জানালা থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। জনবহুল এলাকাও যেতে নিষেধ করা হয়েছে।

উল্লেখ্য, চীনা মহাকাশ স্টেশনে স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি রকেট’ গত ২৯ এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন।  এর পর থেকেই পৃথিবীর কক্ষপথে ঘুরে চলেছে চীনা রকেটটি। তবে, এর ভিতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) একটি অংশ রকেট থেকে আলাদা হয়ে ক্রমশ পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ছে। যা যেকোনো সময় আছড়ে পড়তে পারে পৃথিবীতে।