ফিলিস্তিন-ইসরায়েলের ঘটনায় বিশ্ব নেতাদের উদ্বেগ, শান্ত হতে আহ্বান

অনলাইন ডেস্ক
১১ মে ২০২১ ১২:৫৬ | আপডেট: ১১ মে ২০২১ ১৬:২৪
ছবি: রয়টার্স

জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের হামলার ঘটনা কেন্দ্র করে চরম উত্তেজনা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে উদ্বেগ জানিয়েছে বিশ্বের বেশ কয়েকটি রাষ্ট্রের নেতা। দুই দেশের মানুষকে দ্রুত শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন তারা। এ তালিকায় আছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন।

সম্প্রতি, মসজিদে আল-আকসা প্রাঙ্গণে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি পুলিশ হামলা চালায়। এ ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলে রকেট হামলা চালায় ফিলিস্তিনের হামাসসহ বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী। হামলার পরপরই জবাব দেয় ইসরায়েল। সোমবার রাতেই গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়ে কমপক্ষে ২০ জন ফিলিস্তিনিকে হত্যা করা হয়। এ ছাড়া আরও ৬৫ জনের মতো আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটি।

ইসরায়েলের সামরিক বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, বিমান হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে তিনজন হামাসের সদস্য রয়েছেন। গাজা থেকে দেড়’শ রকেট ছোড়া হয়েছে। যেগুলো ‘আয়রন ডোম এরিয়াল ডিফেন্স সিস্টেম’ ব্যবহার করে ঠেকিয়ে দেওয়া হয়েছে। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গতকালের এই হামলার পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

হামাসের হামলার নিন্দা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, এই হামলা দ্রুত বন্ধ করতে হবে। এ ছাড়া দুই পক্ষের মধ্যে উত্তেজনা হ্রাস করে বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

ইসরায়েলের বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘হামাস সীমা অতিক্রম করেছে এবং ইসরায়েল তার শক্তি দিয়ে জবাব দেবে। আমাদের রাজধানী, আমাদের নিয়ন্ত্রিত অঞ্চল এবং আমাদের সেনাদের ওপর কোনো হামলা মেনে নেওয়া হবে না। যারা এই ধরনের হামলা চালিয়েছে, তাদের মূল্য দিতে হবে।’

চলতি সপ্তাহের শুরুতে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘর্ষের শুরু হয়। আল-আকসায় পবিত্র জামাআতুল বিদা আদায়কে কেন্দ্র দু’পক্ষের মধ্যে সংঘর্ষের সূত্রপাত ঘটে। বলা হচ্ছে, বিগত কয়েক বছরের মধ্যে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা।

এই সংঘর্ষের পর ফিলিস্তিন রেড ক্রিসেন্ট আজ মঙ্গলবার বলেছে, ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ৭০০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। জেরুজালেম ও পশ্চিম তীরে এসব সংঘর্ষের ঘটনা ঘটেছে।