করোনায় রুয়েটের সাবেক উপাচার্যের মৃত্যু

রাজশাহী ব্যুরো
২৬ জুলাই ২০২১ ১৯:২০ | আপডেট: ২৬ জুলাই ২০২১ ১৯:২০
অধ্যাপক মো. মর্ত্তুজা আলী

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সাবেক উপাচার্য মো. মর্ত্তুজা আলী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল রোববার দিবাগত রাত ২টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মা, স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন মো. মোর্ত্তজা আলী। আজ সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ দপ্তরের উপ-পরিচালক জিএম মর্ত্তুজার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অধ্যাপক মো. মর্ত্তুজা আলী গত ৭ জুলাই কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করে পজিটিভ হন। এরপর ৯ জুলাই ডাক্তারের পরামর্শে রামেক হাসপাতালে ভর্তি হন। এরপর শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। পরে শারীরিক অবস্থার উন্নতি হলে আইসিইউ থেকে পুনরায় তাকে কেবিনে নেওয়া হয়। গতকাল রোববার কেবিনে চিকিৎসাধীন অবস্থায় অক্সিজেন স্যাচুরেশন লেভেল ৫২ শতাংশে নেমে যায়। পরে রাত ২টায় তিনি মারা যান।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মরহুমের প্রথম জানাজা আজ সকাল ৮টায় রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে রুয়েটে কর্মরত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। এরপর বেলা সাড়ে ১১টায় গ্রামের বাড়ি নওগাঁর মহাদেবপুরে দ্বিতীয় দফা জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বাবার পাশে তাকে দাফন করা হয়। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রুয়েটের উপাচার্য রফিকুল ইসলাম সেখসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকতারা।

উল্লেখ্য, অধ্যাপক মর্ত্তুজা আলী ১৯৮২ সালে বিশ্ববিদ্যালয়টিতে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ২০১৩ সালের মার্চ থেকে ২০১৪ সালের মে পর্যন্ত তিনি উপাচার্যের দায়িত্ব পালন করেন।