advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

গরম গরম স্যুপ

ফাহা হোসাইন
৩০ জানুয়ারি ২০১৯ ১২:০০ এএম | আপডেট: ৩০ নভেম্বর -০০০১ ১২:০০ এএম
advertisement

হালকা শীতের এই সময়ে সকাল-সন্ধ্যায় গরম গরম স্যুপ খেতে কার না ভালো লাগে! তাই বলে স্যুপ খেতে সব সময় রেস্তোরাঁয় ছুটতে হবে? বরং ঘরেই তৈরি করতে পারেন নানা স্বাদের স্যুপ। রেসিপি দিয়েছেন ফাহা হোসাইন

এগ ক্যারট স্যুপ

উপকরণ : ডিম ৪টি, গাজর মিহি কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া কোয়ার্টার চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিকেন স্টক আধা লিটার, চিনি আধা চা-চামচ, লেমন গ্রাস ১টি ও বাটার আধা চা-চামচ।

প্রণালি : প্রথমে প্যানে বাটার গরম করে তাতে গাজর কুচি, পেঁয়াজ কুচি, রসুন কুচি, গোলমরিচের গুঁড়া ও লেমন গ্রাস কুচি দিয়ে হালকা নেড়েচেড়ে সতে করে তাতে চিকেন স্টক দিয়ে দিন। এবার অল্প পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে তাতে যোগ করুন চিনি। এবার মিশ্রণটি ঢেলে দিয়ে হালকা হালকা নাড়তে থাকুন, স্যুপ হালকা ঘন হয়ে এলে তাতে ডিমগুলো একটা বাটিতে ভালোভাবে ফেটিয়ে নিয়ে স্যুপে দিয়ে দু-তিনবার নাড়া দিয়েই চুলা বন্ধ করে ঢেকে দিন, ৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন।

পটেটো ব্রকলি প্রন স্যুপ

উপকরণ : চিংড়ি ৬টি, আলু ১টি, ব্রকলি আধা কাপ, ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া কোয়ার্টার চা-চামচ, চিকেন স্টক আধা লিটার, পেঁয়াজ পাতা ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া কোয়ার্টার চা-চামচ, বাটার আধা চা-চামচ।

প্রণালি : প্রথমে প্যানে বাটার গরম করে তাতে কেটে রাখা আলু এবং খোসা মাথা ছাড়িয়ে রাখা চিংড়ি হালকা সিদ্ধ করে নেবেন। এরপর এতে চিকেন স্টক দিয়ে আলু সিদ্ধ হতে দিন, সিদ্ধ হয়ে এলে হালকা ঠা-া করে নিন। এবার ব্লেন্ডারে পুরো মিশ্রণটি ব্লেন্ড করে নিন। স্যুপের প্যানে আলুর মিশ্রণটি দিয়ে তাতে ব্রকলিগুলো দিয়ে তাতে ফ্রেশ ক্রিম, গোলমরিচের গুঁড়া দিয়ে ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। ফুটে উঠলে পেঁয়াজ পাতা চুলা বন্ধ করে ঢেকে দিন। ৫ মিনিট পর গরম গরম পরিবেশন করুন।

ক্রিমি টমেটো স্যুপ

উপকরণ : পাকা লাল টমেটো ১ কাপ, চিকেন স্টক ১ কেজি, গোলমরিচের গুঁড়া কোয়ার্টার চা-চামচ, লেমন গ্রাস ১ টেবিল চামচ, বাটার আধা চা-চামচ, ভেজিটেবল অয়েল আধা চা-চামচ ও ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ।

প্রণালি : প্রথমে প্যানে ভেজিটেবল অয়েল দিয়ে তাতে টমেটো কুচি দিয়ে সেটা কিছুক্ষণ নেড়ে চেড়ে, তাতে চিকেন স্টক ও গাজর সিদ্ধ হতে দিন। টমেটো সিদ্ধ হয়ে এলে হালকা ঠা-া করে সেটা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিন। এবার প্যানে বাটার গরম করে তাতে ব্লেন্ড করে রাখা মিশ্রণ ঢেলে দিয়ে তাতে লেমন গ্রাস, গোলমরিচের গুঁড়া ও ফ্রেশ ক্রিম দিয়ে ৫ মিনিট রান্না করুন। গরম গরম পরিবেশন করুন ক্রিমি টমেটো স্যুপ।

ক্যারট স্যুপ

উপকরণ : গাজর ১ কাপ, চিকেন স্টক ১ কেজি, গোলমরিচের গুঁড়া কোয়ার্টার চা-চামচ, লেমন গ্রাস ১ টেবিল চামচ, বাটার আধা চা-চামচ, ভেজিটেবল অয়েল আধা চা-চামচ ও ফ্রেশ ক্রিম ৩ টেবিল।

প্রণালি : প্রথমে প্যানে ভেজিটেবল অয়েল দিয়ে তাতে গাজর কুচি দিয়ে সেটা কিছুক্ষণ নেড়ে চেড়ে তাতে চিকেন স্টক দিয়ে গাজর সিদ্ধ করতে দিন। গাজর সিদ্ধ হয়ে এলে হালকা ঠা-া করে সেটা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিন। এবার প্যানে বাটার গরম করে তাতে ব্লেন্ড করে রাখা মিশ্রণ ঢেলে দিয়ে তাতে লেমন গ্রাস, গোলমরিচের গুঁড়া ও ফ্রেশ ক্রিম দিয়ে ৫ মিনিট রান্না করে গরম গরম পরিবেশন করুন।

 

advertisement
advertisement