advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

গর্ভপাত নিষিদ্ধে কঠোর বিল পাস : যুক্তরাষ্ট্রের আলাবামা

আন্তর্জাতিক ডেস্ক
১৬ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ মে ২০১৯ ০৯:০১

যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের আইনপ্রণেতারা গর্ভপাত নিষিদ্ধের একটি বিলে অনুমোদন দিয়েছেন। ধর্ষণ কিংবা পাশবিক নির্যাতনের ফলে সৃষ্ট ভ্ররূণের গর্ভপাতেও শাস্তির বিধান রয়েছে নতুন এ বিলে। এ কারণে বিলটি আইনে পণিত হলে এটিই হবে যুক্তরাষ্ট্রের অন্যান্য অঞ্চলের তুলনায় গর্ভপাতবিরোধী সবচেয়ে কঠিন আইন।

আলাবামার সিনেটে গত মঙ্গলবার বিলটি ২৫-৬ ভোটে অনুমোদিত হয়। আইন প্রণেতাদের সমর্থন পাওয়ায় বিলটি এখন অঙ্গরাজ্যের রিপাবলিকান গভর্নর কে আইভির কাছে যাবে। কট্টর গর্ভপাতবিরোধী হিসেবে পরিচিত তার পরিচিতি রয়েছে। প্রসঙ্গত দেশটির ১৬টি অঙ্গরাজ্যে গর্ভপাতের অধিকারে বাধা রয়েছে। ১৯৭৩ সালে মার্কিন সুপ্রিমকোর্টের এক ঐতিহাসিক আদেশে যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাত বৈধতা পেয়েছিল; এ বিলটি আইনে পরিণত হলে তা সুপ্রিমকোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ ছুড়ে দেবে বলে ধারণা করা হচ্ছে।

এ বিলে মায়েদের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ পরিস্থিতিতে শুধু গর্ভপাতের অনুমতি রয়েছে। একই সঙ্গে এ বিলে যে কোনো পর্যায়ে গর্ভপাতকে প্রথম শ্রেণির অপরাধ হিসেবে গণ্য করার কথা বলা হয়েছে। গর্ভাবস্থা নিরসনে যে কোনো ধরনের চেষ্টার জন্য চিকিৎসকদের ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছে; গর্ভপাত ঘটালে তাদের ৯৯ বছর পর্যন্তও কারাদণ্ড হতে পারে। বিবিসি।