advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বায়ুদূষণে বিশ্বে ঢাকার অবস্থান নবম

ঢাকা ইউএস কনস্যুলেটের গতকালের তথ্য

নিজস্ব প্রতিবেদক
১৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ নভেম্বর ২০১৯ ০০:৩০
advertisement

বায়ুদূষণ ভয়াবহ আকার ধারণ করেছে বাংলাদেশে। বিশেষ করে রাজধানী ঢাকার বায়ুদূষণের মাত্রা সবচেয়ে বেশি। গতকাল সকাল ১০টায় বিশ্বের শীর্ষ ৯টি বায়ুদূষিত দেশের মধ্যে একটি ছিল বাংলাদেশ। এ সময় ঢাকার পল্টনে বায়ুদূষণের পরিমাণ ছিল ২৩৩ পিএম, যা খুবই অস্বাস্থ্যকর। গতকাল ঢাকা ইউএস কনস্যুলেট থেকে এসব তথ্য জানা গেছে। বায়ু মান ও দূষণ পরিমাপের ভিত্তিতে

সতর্কতা বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১ থেকে ৩০০ পিএম ২.৫ মাত্রার বায়ুদূষণ খুবই অস্বাস্থ্যকর। এ অবস্থায় জরুরি স্বাস্থ্য সাবধানতা জারি করতে হয়। কারণ এমন দূষণ মানুষকে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে ফেলে। সব বয়সের মানুষ হঠাৎ অসুস্থ হয়ে পড়তে পারে। বিশেষ করে শিশু, বৃদ্ধ ও যাদের শ্বাসতন্ত্রজনিত রোগ রয়েছে, তাদের এ অবস্থায় বাইরে বের হওয়া উচিত না।

ঢাকা ইউএস কনস্যুলেটের গতকালের তথ্য অনুযায়ী, এদিন সকালে বিশ্বে বায়ুদূষণের পরিমাণ সবচেয়ে বেশি ছিল চীনের কাশগড়ে ৯৯৯ পিএম। এর পর ছিল মেক্সিকোর অ্যাগাস্কালিয়েন্টসে ৭৫২ পিএম। ভারতে পশ্চিমবঙ্গের চাকাপাড়ায় ৪৯২ পিএম, তুরস্কের এলবিস্তানে ৩০৭ পিএম, ইউক্রেনের কেইভে ৩০২ পিএম, মঙ্গেলিয়ার উলার বাটরে ৩০২ পিএম, পাকিস্তানের লাহোরে ২৪৬ পিএম এবং যুক্তরাষ্ট্রের পেন্ডলেটনে ছিল ২৪২ পিএম।

advertisement