advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

এসডিজি বাস্তবায়নে প্রতিবন্ধী কৃষকের ভূমিকা অপরিসীম : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
১৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ নভেম্বর ২০১৯ ০১:২৭
advertisement

দেশের অর্থনৈতিক উন্নয়ন ও এসডিজি বাস্তবায়নে প্রতিবন্ধী কৃষকদের ভূমিকা অপরিসীম বলে মনে করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। তাদের অধিকারের বিষয়ে গণসচেতনতা সৃষ্টিতে মিডিয়ার ভূমিকাও গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেন তিনি। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষায় যে ধরনের সুযোগসুবিধা নিশ্চিত করা দরকার, সরকার আন্তরিকতার সঙ্গেই তা বিবেচনায় নেওয়ার আশ্বাস দেন শরীফ আহমেদ। গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে প্রতিবন্ধী ব্যক্তিবিষয়ক জাতীয় কর্ম পরিকল্পনা এবং কৃষিতে প্রতিবন্ধীদের অবদান শীর্ষক সেরা প্রতিবেদনের জন্য পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

অনুষ্ঠানে কৃষিতে প্রতিবন্ধীদের অবদান নিয়ে সেরা প্রতিবেদনের জন্য প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৮ সাংবাদিককে পুরস্কার প্রদান করেন প্রতিমন্ত্রী। এ সময় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রউফ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, ইকো-কোঅপারেশন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ সাকিব নবি, পিএনএসপির সভাপতি এম ওসমান খালেদ এবং ঢাকার নেদারল্যান্ডস দূতাবাসের প্রতিনিধি প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রিন্ট মিডিয়ায় সেরা প্রতিবেদকের প্রথম পুরস্কার অর্জন করেন আমাদের সময়ের প্রতিবেদক এমএইচ রবিন। দ্বিতীয় পুরস্কার দৈনিক সংবাদের জিহাদুল ইসলাম এবং তৃতীয় পুরস্কার অর্জন করেন ফ্রিল্যান্সার সাজেদুল ইসলাম। ইলেক্ট্রনিক মিডিয়ার ক্ষেত্রে প্রথম পুরস্কার পান যৌথভাবে এটিএন নিউজের মিলাদুর রহমান মামুন এবং এসএ টিভির নিয়ামুল আজিজ সাদিক। মাই টিভির রাকিব হোসেন দ্বিতীয় পুরস্কার এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার পান গাজী টিভির ফেরদৌস আরেফিন ও বিটিভির সাইফুল্লাহ সুমন।

অনুষ্ঠানে ‘কৃষিতে প্রতিবন্ধী, নারী ও ক্ষুদ্র চাষি এবং কৃষিনীতি’ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের হেড অব এগ্রোনোমি ডিপার্টমেন্টের অধ্যাপক ড. মো. আব্দুল কাদের। ‘প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও ভূমিকা’ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপন করেন পিএনএসপি সেক্রেটারি সালমা মাহবুব।

নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়, ইকো-কোঅপারেশন এবং ডিসঅ্যাবলড পিপলস ইন্টারন্যাশনালের (ডিপিআই) সহযোগিতায় দ্য লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশ ও প্রতিবন্ধী নাগরিক সংগঠন পরিষদ (পিএনএসপি) এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দ্য লেপ্রসি মিশন ইন্টারন্যাশাল-বাংলাদেশের কান্ট্রি ডাইরেক্টর শলোমন সুমন হালদার। সমাপনী বক্তব্য দেন টিএলএমআই-বির প্রোগ্রাম সাপোর্ট কো-অর্ডিনেটর জিপ্তাহ বৈরাগী।

advertisement