advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কুবির সমাবর্তন ফি কমাতে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক কুমিল্লা
২৩ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ নভেম্বর ২০১৯ ০০:২৭
advertisement

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) আসন্ন সমাবর্তনের জন্য নির্ধারিত ফি কমানোর দাবিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের চতুর্থ ব্যাচের শিক্ষার্থী মো. তারেক রহমানের অভিযোগের পরিপ্রেক্ষিতে নোটিশটি পাঠানো হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া বাদীর পক্ষে এ আইনি নোটিশটি পাঠান। এই আইনি নোটিশটি ২১ নভেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রার বরাবর পাঠানো হয়।

আইনি নোটিশে উল্লেখ করা হয়, আগামী ২৭ জানুয়ারি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে অংশগ্রহণের রেজিস্ট্রেশনের জন্য প্রত্যেক স্নাতক ডিগ্রিধারীদের জন্য ৩ হাজার ৫৪০ টাকা এবং স্নাতকোত্তরের ক্ষেত্রে ৪ হাজার ৫০ টাকা পাঠাতে বলা হয়েছে। আরও বলা হয়েছে, সমাবর্তনে অংশ না নিলেও সমপরিমাণ ফি দিয়ে সার্টিফিকেট নিতে হবে, যা বেআইনি। যেখানে শিক্ষার্থীরা শিক্ষাজীবন শেষ করে বেকার, তাদের ওপর বিষয়টি মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে।

নোটিশ পাঠানোর তারিখ থেকে ৭২ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। অন্যথায় সমাবর্তন বন্ধে উচ্চ আদালতের আশ্রয় নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়। এ বিষয়ে নোটিশদাতার আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া বলেন, সমাবর্তনের ফি অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় বেশি। অনেক বেকার শিক্ষার্থী আছেন তাদের জন্য এটি বেশি। পাশাপাশি সমাবর্তনে অংশ না নিয়েও সনদ নিতে সমপরিমাণ ফি প্রদানের নির্দেশনাও অযৌক্তিক। তাই বাদীর পক্ষে সংশ্লিষ্টদের বরাবর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ফির বিষয়ে আইনি নোটিশ পাঠিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. আবু তাহের বলেন, আমরা নোটিশটি সম্পর্কে জানতে পেরেছি। আমরা সমাবর্তন নিয়ে ইতিবাচক চিন্তায় আছি। আমরা আমাদের মতো আইনি প্রক্রিয়াতেই এ ব্যাপারে এগোবো।

সমাবর্তনের ফি প্রসঙ্গে তিনি বলেন, আমরা সমসাময়িক বিশ্ববিদ্যালয়গুলোর ফির সঙ্গে সমন্বয় করেই ফি নির্ধারণ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তুলনা করে লাভ নেই। তাদের সমাবর্তনে রেজিস্ট্রেশন অনেক বেশি শিক্ষার্থী করে। আর আমাদের লাঞ্চ, গিফটসহ অনেক কিছুই আছে, যা অন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তুলনা করা হচ্ছে সেগুলোর থেকে বেশি।

advertisement