advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ব্যাংকগুলোকে আইটি নিরাপত্তার মান ও মনিটরিং বাড়াতে হবে : সুমন সাবির

নিজস্ব প্রতিবেদক
২৩ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ নভেম্বর ২০১৯ ০২:০৭
advertisement

আইটি ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, এটিএম বুথের মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনা ঘটেছে আইটির দুর্বল নিরাপত্তা ব্যবস্থা এবং নতুন প্রযুক্তি ব্যবহার না করায়। তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ার সঙ্গে ডিজিটাল চুরি ঘটনাও ঘটবে। নিরাপত্তার বিষয়টিতে বিশেষ নজর দিতে হবে ব্যাংকগুলোকে। সে জন্য ব্যাংকগুলোয় আন্তর্জাতিক মানের সর্বশেষ আধুনিক প্রযুক্তির ব্যবহার এবং নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলতে হবে।

সুমন সাবির আরও বলেন, বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও দ্রুত তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ছে; বাড়ছে ডিজিটাল ডাকাতির ঘটনাও। তাই গ্রাহকের তথ্যপ্রযুক্তি সুবিধা নিশ্চিত করার পাশাপাশি নিরাপত্তার বিষয়টি নিয়মিত আপডেট (হালনাগাদ) করার উদ্যোগ নিতে হবে ব্যাংকগুলোকে। বর্তমান তথ্যপ্রযুক্তির অবাধ বিস্তৃতির কারণে নিরাপত্তা বিষয়টিতে জোর দেওয়া হয়। কিন্তু আমাদের দেশে নতুন নতুন সেবা চালুর ক্ষেত্রে বেশি মনোযোগ থাকলেও নিরাপত্তার বিষয়ে ততটা আগ্রহ থাকে না। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকায় বিভিন্ন ধরনের অপরাধ সংঘটন সহজ হয়।

সুমান সাবির বলেন, ব্যাংকগুলোয় আর্থিক লেনদেনের ক্ষেত্রেও কঠোর মনিটরিং থাকা দরকার। দাপ্তরিক কাজে কম্পিউটার ব্যবহারে অনেক লিমিটেশন দেওয়া থাকে। এর বাইরে কোনো কাজ করতে না পারে, সে ব্যবস্থাও থাকা দরকার। কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব তাদের নির্দেশনাগুলো সঠিকভাবে পালন করা হচ্ছে কিনা, নিয়মিত মনিটরের পাশাপাশি জবাবদিহিতার বিষয়টিও দেখা উচিত।

advertisement