advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মহামারীতে দেড় কোটি মানুষ দরিদ্র হয়েছে : সিপিডি-বিলস সংলাপ

নিজস্ব প্রতিবেদক
১৮ এপ্রিল ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১৭ এপ্রিল ২০২১ ১১:৫৬ পিএম
advertisement

বৈশ্বিক মহামারী করোনাকালে শ্রমবাজার পুনরুদ্ধারে কার্যকর সামাজিক সংলাপ প্রয়োজন বলে মনে করেন বিশিষ্টজনরা। দেশের ট্রেড ইউনিয়নগুলোকে সংগঠিত এবং অসংগঠিত উভয় ধরনের শ্রমিকদের ক্ষেত্রে শ্রমবাজারের দিকে মনোনিবেশ করা উচিত বলেও অভিমত প্রকাশ করেন তারা। করোনা প্রাদুর্ভাবের পর থেকে দেশের প্রত্যেকটি খাতে বড় ধরনের ক্ষতি হয়েছে। অনেক প্রতিষ্ঠান করোনার ধাক্কা সামাল দিতে না পেরে বন্ধ হয়ে ে আবার অনেক প্রতিষ্ঠান টিকে থাকতে শ্রমিক ছাঁটাইসহ নানামুখী সিদ্ধান্ত নিয়েছে। কমেছে সাধারণ মানুষের আয়। মহামারীর এ সময়ে দেড় কোটি মানুষ দরিদ্র হয়েছে।

গতকাল সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) আয়োজিত ‘করোনাকালে শ্রমবাজার পুনরুদ্ধারে ট্রেড ইউনয়িনরে ভূমিকা : কতিপয় প্রস্তাবনা’ শীর্ষক ভার্চুয়াল সংলাপে এসব অভিমত উঠে আসে।

সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন এবং বিলসের মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান সংলাপে সূচনা বক্তব্য রাখেন। তারা মন্তব্য করেন, বাংলাদেশের ট্রেড ইউনিয়নগুলো করোনাকালের সংকটের মাঝে মানবিক ও শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করে গেছে। তাদের কর্মকা-ের ব্যাপ্তির পর্যালোচনার মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক নীতিগুলো এবং নিয়োগকারীদের কর্মকা-গুলোকে প্রভাবিত করার ক্ষেত্রে তাদের ক্ষমতা এবং ভবিষ্যতে আরও সম্পৃক্ততা বাড়ানোর ক্ষেত্রে সহায়তা করবে।

সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম সংলাপের মূল প্রতিবেদন উপস্থাপন করেন। তিনি বলেন, দীর্ঘমেয়াদি নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে শ্রমিকদের আগ্রহ নিশ্চিত করার বিষয়ে ত্রিপক্ষীয় আলোচনা এবং একটি যৌথ বিবৃতি প্রয়োজন।

সংলাপে বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম। এতে আরও বক্তব্য দেন আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুওমো পটিয়াইনন, বিলসের ভাইস চেয়ারম্যান শিরীণ আখতার, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল প্রমুখ। সিপিডির বোর্ড অব ট্রাস্টিজের কোষাধ্যক্ষ সৈয়দ মঞ্জুর এলাহী সংলাপের সভাপতিত্ব করেন।

advertisement