advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

স্পেনের গির্জায় ইফতার মাহফিল

লোকমান হোসেন,স্পেন
৬ মে ২০২১ ১০:৫৩ | আপডেট: ৬ মে ২০২১ ১১:০৩
গির্জা শান্তা আনায় রমজানের প্রতিদিনই চলছে ইফতার পরিবেশনের আয়োজন। ছবি : আমাদের সময়
advertisement

স্পেনের বার্সেলোনার গির্জা শান্তা আনায় রমজানের প্রতিদিনই চলছে ইফতার পরিবেশনের আয়োজন। একইসঙ্গে প্রকাশ্যে ইফতারের সময় দেওয়া হচ্ছে আজান। বিশেষ যৌক্তিক অনুরোধে এবং মানবতার কল্যাণে বৃহৎ এ গির্জাটি নির্দিষ্ট সময়ের জন্য ছেড়ে দিয়েছে কর্তৃপক্ষ। মহামারি করোনার প্রকোপে একসঙ্গে লোক সমাগমের ওপর দেশটিতে কঠোর আইনি বিধি-নিষেধ থাকায় মুসলমানরা মসজিদে বা রেস্তোরাঁয় বসে ইফতার করতে পারছেন না।

বার্সেলোনার রাভাল জোনের রমজান সেলিব্রেটি সেফ এবং মারোক্ষিন নারী এ্যাসোসিয়েশনের সভাপতি ফাউজিয়া চাতির আবেদনের পরিপ্রেক্ষিতেই গির্জা শান্তা আনার পাদ্রি পেইও সানচেজ মানবিক বিবেচনায় ইফতারের জন্য উন্মুক্ত করে দেন গির্জাটি। এর ফলে স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিনই বিনামূল্যে ইফতারে অংশগ্রহণ করেন অর্ধশতাধিক মুসলমান।

আয়োজকরা ইফতারে অংশগ্রহনকারীদের শারীরিক তাপমাত্রা মেপে সারিবদ্ধ করে তারপর পরিবেশন করছেন হারিরা, সোপসহ মরক্কের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবার। আর এ খাবারগুলো ফাইজিয়া নিজ হাতে প্রতিদিনই দুপুর থেকে তৈরি করতে শুরু করেন।

গির্জাটির পাদ্রি পেইও সানচেজ উদাহরণ দিয়ে বলেন, ‘যেখানে বিশ্বের বড়বড় রাজনীতিবিদরা বিভিন্ন ইস্যু সমাধানে কাজ করেন তেমনই আমরাও মানবতার কল্যাণে সামান্য অবদান রাখার চেষ্টা করছি।’ তার এ মহানুভবতাকে মুসলমান ছাড়াও সাধুবাদ জানাচ্ছেন বিভিন্ন ধর্মালম্বীরা। তিনি আরও বলেন, ‘যেহেতু এখানে প্রতিদিনই অনেক মানুষ খেতে আসে সেখানে মুসলমানদের ইফতার করাতে কোনো অসুবিধা নেই।’

advertisement