advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

যে ৫ সবজি বেশি খেলে হতে পারে বিপদ

অনলাইন ডেস্ক
১৩ জুন ২০২১ ০৯:৪৫ | আপডেট: ১৩ জুন ২০২১ ০৯:৪৫
ছবি : সংগৃহীত
advertisement

সুস্থ থাকতে শাক-সবজি বেশি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। বিশেষ করে করোনা মহামারির এই দুঃসময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শাক-সবজি খাওয়া জরুরি। সচেতন মানুষ মাত্রই খাবারের তালিকায় শাক-সবজি রাখেন। তাজা শাক-সবজি ও ফল নানা উপকার বয়ে আনে।

তবে কিছু সবজি আছে যেগুলো উপকার করে ঠিকই কিন্তু বেশি খেলে হতে পারে বিপদের কারণ। জেনে নিন এমন ৫ সবজির কথা যা বেশি খেলে উপকারের বদলে ক্ষতি হতে পারে-

১. ফুলকপি

ফুলকপির রয়েছে অনেক উপকারিতা। তবে এই সবজি বেশি খেলে বাড়তে পারে পেটের সমস্যা। অ্যাসিডিটির মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা দেখা দিতে পারে ফুলকপির কারণে। এই সবজিতে থাকে প্রচুর পুষ্টি যা সুস্থ থাকার জন্য সহায়ক। কিন্তু এতে থাকে রাইফনোজ নামক এক ধরনের কার্বস। এই যৌগটি আমাদের শরীর পুরোপুরি হজম করতে পারে না। তাই ফুলকপি বেশি খেলে পেটে ব্যথা বা পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। এটি কাঁচা খাওয়া আরও বেশি ক্ষতিকর।

২. মাশরুম

মাশরুম বেশ জনপ্রিয় একটি সবজি। এটি সবজির আমিষ হিসেবে পরিচিত। এই সবজির খাদ্যগুণও প্রচুর। যারা আমিষ খান না তাদের শরীরে আমিষের প্রয়োজনীয়তাগুলো মেটাতে সাহায্য করে আমিষ। তবে সব ধরনের মাশরুম কিন্তু খাওয়া যায় না। এমনকী সব ধরনের মাশরুম হাত দিয়ে ধরার জন্যও নিরাপদ নয়। ভক্ষণযোগ্য মাশরুমে আছে ভিটামিন ডি। তবে এটি বেশি খেলে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের মাশরুম এড়িয়ে চলাই ভালো।

৩. বিট

বিট উপকারী একটি সবজি। বিশেষ করে যারা ওজন কমাতে চান তাদের খাবারের তালিকায় থাকে বিট। তবে এই সবজি বেশি খেলে প্রস্রাবের রং গোলাপি বা লাল হতে পারে। বিটরুটে থাকা বিভিন্ন উপাদানের কারণে এমনটা হতে পারে। এ নিয়ে আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। এটি স্বাভাবিক বিষয়। তবে বিট পরিমিত খাওয়াই উত্তম।

৪. গাজর

গাজর খেতে যতই পছন্দ করুন না কেন, এর পরিমাণের দিকে নজর দিন। আপনি যদি খুব বেশি গাজর খেতে থাকেন তবে আপনার ত্বকের রং পরিবর্তন হয়ে কমলা বা হলুদ হতে শুরু করবে। কারণ গাজরে থাকা বিটা ক্যারোটিন শরীরে অতিরিক্ত প্রবেশ করে এবং এটি রক্তে প্রবাহিত হতে পারে না। ফলে ত্বকে জমা হয়। অতিরিক্ত কুমড়া বা মিষ্টি আলু খেলেও এমনটা হতে পারে।

৫. লেবু

ভিটামিন সি এর প্রয়োজনীয়তা সবারই জানা। এই ভিটামিনের সবচেয়ে ভালো উৎস মনে করা হয় লেবুকে। ভিটামিন সি ত্বক, হাড়, দাঁত ভালো রাখলেও এটি অতিরিক্ত গ্রহণে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা। লেবুতে থাকা সাইট্রিস অ্যাসিডের কারণে দাঁত ক্ষয় হতে পারে। মুখের ভেতরে ফোঁড়া বা ঘা দেখা দিতে পারে। খালি পেটে বেশি লেবু খেলে তা হজমে সমস্যা সৃষ্টি করে। তাই বেশি ভিটামিন সি পাওয়ার জন্য অতিরিক্ত লেবু খাবেন না; খেতে হবে পরিমিত।

advertisement