advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দালালদের খপ্পরে বেলাবর ভূমিমালিকরা

বেলাব (নরসিংদী) প্রতিনিধি
২৪ জুলাই ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৩ জুলাই ২০২১ ১১:১০ পিএম
advertisement

বেলাব উপজেলায় দালালদের দৌরাত্ম্যে দিশাহারা জমির মালিকরা। প্রভাবশালী এসব দালাল একপ্রকার জোর করে মালিকদের জমি বিক্রি করে দিচ্ছে বিভিন্ন কোম্পানি মালিকের কাছে। আবার অনেক সময় জমির মালিক উপস্থিত না থাকলেও বায়নাপত্র বা চুক্তিনামা হয়ে যাচ্ছে দূরসম্পর্কের আত্মীয় পরিচয়ে। প্রলোভন দেখিয়ে শেষ সম্বল সামান্য জমিটুকু কেড়ে নিচ্ছে চক্রটি। উপজেলার আমলাব ইউনিয়নের ধুকুন্দি, উজিলাব ও নারায়ণপুর ইউনিয়নের বেশ কয়েকটি এলাকায় নিয়মিত ঘটছে এসব ঘটনা।

জানা গেছে, ঢাকা-সিলেট মহাসড়কের পাশের মূল্যবান জমিগুলোকে চিহ্নিত করে দালালরা সিন্ডিকেট তৈরি করেছে। চিপাঘাট ও নারায়ণপুরের বেশ কয়েক ভুক্তভোগী জানান, তাদের কাগজপত্র কৌশলে হাতিয়ে নিয়ে প্রথমে লোভনীয় প্রস্তাব দেওয়া হয়। জমি বিক্রিতে রাজি হলে অল্প কিছু টাকা হাতে দিয়ে চুক্তিনামা করা হয়। জমি দখলে নেওয়ার পর কবলার জন্য চাপ প্রয়োগ করা হয়। এর পর টাকা চাইলে ধমক দিয়ে বলে, ‘জমির ঠিক নেই, আবার টাকা চাস। আগে দলিল হোক, পরে টাকা পাবি।’

স্থানীয় আওয়ামী লীগ নেতা ইমতিয়াজ আহমেদ জয় জানান, চিপাঘাট ও নারায়ণপুর এলাকাটি বেলাব উপজেলার প্রাণ। মহাসড়কের সঙ্গে যুক্ত একমাত্র এলাকা এটি। ভূমিখেকোদের খপ্পরে পড়ে সাধারণ মানুষ অনেকটাই দিশাহারা।

এ প্রসঙ্গে বেলাব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. বেলাল হোসেন বলেন, এটি অন্যায়। অভিযোগ এলে ব্যবস্থা নেওয়া হবে।

বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আক্তার হোসেন শাহিন বলেন, প্রতারণা করে, জোর করে বা ফাঁদে ফেলে কারও সম্পত্তি হস্তগত করা বেআইনি। অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

advertisement