advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বঙ্গবন্ধু অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয়
নতুন উপাচার্য নজরুল ইসলামের দায়িত্ব গ্রহণ

নিজস্ব প্রতিবেদক
২৮ জুলাই ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৮ জুলাই ২০২১ ০২:৪৭ এএম
advertisement

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএএইউ) নতুন উপাচার্য হিসেবে গতকাল দায়িত্ব গ্রহণ করেছেন এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ নজরুল ইসলাম। বিশ্ববিদ্যালয়টির আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চার বছর মেয়াদের জন্য তাকে নিয়োগ দিয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা উপাচার্য এয়ার ভাইস মার্শাল এএইচএম ফজলুল হকের স্থলাভিষিক্ত হলেন।

এয়ার ভাইস মার্শাল নজরুল ইসলাম ১৯৮৬ সালে বিমানবাহিনীর জিডি (পি) শাখায় কমিশন লাভ করেন। তিনি যুক্তরাষ্ট্র থেকে পাইলট প্রশিক্ষক কোর্স, চীন থেকে কমান্ড কোর্স, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্টাফ কোর্স, ওয়েলিংটন ও ভারত থেকে ডিফেন্স সার্ভিস স্টাফ কোর্স, ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে আর্মড ফোর্সেস ওয়ার কোর্স এবং পাকিস্তান থেকে ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ওয়্যার কোর্সসহ দেশ-বিদেশে অনেক পেশাদার কোর্সে অংশ নিয়েছেন। তিনি মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডিফেন্স অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ, পাকিস্তানের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি থেকে মাস্টার্স ইন ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড মিলিটারি স্ট্র্যাটেজি, বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিজ এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল থেকে মাস্টার্স ইন ওয়্যার স্টাডিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

বিভিন্ন কমান্ড, স্টাফ ও ইন্সট্রাকশনালসহ ন্যাশনাল ডিফেন্স কলেজ এবং স্টাফ কলেজে ডিরেকটিং স্টাফেরও দায়িত্ব পালন করেছেন তিনি। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সশস্ত্র বাহিনী বিভাগে মহাপরিচালক (প্রশিক্ষণ), সিয়েরা লিওন ও কঙ্গোতে তিনটি জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এবং কঙ্গোতে কন্টিনজেন্ট কমান্ডারের দায়িত্ব পালন করেছেন। উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি বিমানবাহিনী ঘাঁটি বাশারের এয়ার অধিনায়ক হিসেবে নিয়োজিত ছিলেন।

advertisement