advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ডেঙ্গুর বিস্তার রোধে ৭ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
২৮ জুলাই ২০২১ ১৮:৪০ | আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৯:৪৬
advertisement

এডিস মশা ও ডেঙ্গু রোগের বিস্তার রোধে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে সাতটি নির্দেশনা জারি করা হয়েছে। প্রাথমিক অধিদপ্তরের অধীন সংশ্লিষ্ট অফিস এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য জরুরি এ নির্দেশনা জারি করা হয়।

আজ বুধবার জারিকৃত অফিস আদেশে বলা হয়েছে, সংশ্লিষ্ট সব অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, শিক্ষার্থী এবং অভিভাবকদের অবহিত করা যাচ্ছে যে, বর্তমান সময়ে এডিস মশার বিস্তার ও এর মাধ্যমে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। ফলে অন্যান্য বছরের মতো এবারও আমাদের সচেতন থাকতে হবে। এই পরিস্থিতিতে সংশ্লিষ্ট সবাইকে নির্ধারিত নির্দেশনা প্রতিপালনের অনুরোধ জানানো হয়।

নির্দেশনাসমূহ:

১) অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান ও এর আশপাশে যেসব জায়গায় স্বচ্ছ পানি জমার সম্ভবনা থাকে সেসব জায়গা চিহ্নিত করে একদিন পর পর পরিষ্কার করতে হবে। যেমন: প্রতিষ্ঠানের ছাদ, নির্মাণাধীন ভবন, ফুলের টব, বাগান, নালা, পানির ট্যাপের আশপাশের এলাকা, পানির পাম্প, ফ্রিজ বা এসির পানি জমার স্থান, পানির বদনা, বালতি, হাইকমোড, আইসক্রিম বক্স, প্লাস্টিক বক্স, ডাবের খোসা, নারিকেল মালা, টায়ার ইত্যাদি।

২) অব্যবহৃত পানির পাত্র ধ্বংস বা উল্টে রাখতে হবে, যাতে পানি জমতে না পারে।

৩) হাই-কমোডে হারপিক ঢেলে ঢাকনা বন্ধ করে রাখতে হবে। লো-কমোডের প্যানে হারপিক ঢেলে বস্তা বা অন্য কিছু দিয়ে মুখ বন্ধ করে রাখতে হবে।

৪) কোনো জায়গায় জমা পানি থাকলে লার্ভিসাইড স্প্রে করতে হবে অথবা জমা পানি নিষ্কাশন করতে হবে।

৫) দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে।

৬) ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমে সিটি করপোরেশন বা পৌরসভার সঙ্গে সমন্বিত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

৭) ডেঙ্গু জ্বরে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

advertisement