advertisement
advertisement
advertisement
advertisement

ভ্যাট ব্যবস্থাপনার ওপর ব্যতিক্রমী মাস্টারক্লাস

নিজস্ব প্রতিবেদক
১১ আগস্ট ২০২১ ১২:২১ এএম | আপডেট: ৭ ডিসেম্বর ২০২১ ০৫:৩২ পিএম
advertisement

গত ৭ আগস্ট করপোরেট একাডেমির আয়োজনে অনলাইনে অনুষ্ঠিত হয়ে গেল ভ্যাট ব্যবস্থাপনার ওপর সবচেয়ে বড় সেমিনার। ‘মাস্টারক্লাস অন ভ্যাট ম্যানেজমেন্ট’ শীর্ষক এই সেশনটিতে প্রায় ৭০০ অংশগ্রহণকারী দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনলাইনের মাধ্যমে অংশ নেন। উক্ত মাস্টারক্লাসটিতে প্রধান অতিথি ও প্রধান বক্তা হিসেবে সামগ্রিক ভ্যাট ব্যবস্থাপনা ও ভ্যাট ম্যাকানিজম নিয়ে সাবলীল উপস্থাপনায় জ্ঞানগর্ভপূর্ণ বিশ্লেষণ করেন জাতীয় রাজস্ব বোর্ডের সম্মানিত সদস্য (ভ্যাট বাস্তবায়ন ও আইটি) ড. আব্দুল মান্নান সিকদার।

প্রশ্নোত্তর পর্বে প্যানেলিস্ট হিসেবে আরও উপস্থিত ছিলেন মো. তারেক হাসান, উপ-কমিশনার, জাতীয় রাজস্ব বোর্ড, অগ্রণী ব্যাংকের সিএফও ও সিজিএ বাংলাদেশের কাউন্সিল মেম্বার মো. মোনোয়ার হোসেইন FCA FCMA FSC FCGA এবং বিশিষ্ট চার্টার্ড একাউন্টেন্ট স্নেহাশিষ বড়ুয়া FCA।

advertisement 3

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ, বিশিষ্ট শিক্ষাবিদ ও অধ্যক্ষ প্রফেসর আবুল বাসার, অস্ট্রেলিয়ার মেলবোর্ন মেট্রোপলিটন কলেজের সিইও হেমি হোসাইম এবং করপোরেট সংবাদের সম্পাদক মো. মিজানুর রহমান FCS. মডারেটর হিসেবে সার্বিক অনুষ্ঠান পরিচালনা করেন হেমাস কনজুমার ব্র্যান্ডসের হেড অব ফাইন্যান্স এবং করপোরেট একাডেমির উদ্যোক্তা মো. আরিফুর রহমান, ACGA, AFA, MIPA

advertisement 4

সেমিনারটিতে ড. আব্দুল মান্নান সিকদারের উপস্থাপনা ও অতিথিদের বক্তব্যের পর প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব চলে। এতে প্রশ্নোত্তরকারীদের প্রশ্নের জবাব দেন প্যানেলিস্ট মেম্বারগণ। করপোরেট একাডেমি ফর প্রফেশনাল এক্সেলেন্স আয়োজিত প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীদের পক্ষ থেকে প্রশ্ন করেন ব্যারিস্টার মো. সামিউল হোক, শিব শঙ্কর শাহা ACA, অ্যাডভোকেট ওমর শরিফ, মো. সাজাদ্দ হোসেন এবং উপস্থিত আরও অনেকেই। সবার আগ্রহের পরিপ্রেক্ষিতে নির্দিষ্ট সময়ের শেষে আরও এক ঘণ্টা ধরে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

জাতীয় রাজস্ব বোর্ড থেকে আগত অতিথিগণ, প্যানেলিস্ট এবং অংশগ্রহণকারীরা সবাই একাডেমির এই ধরনের ব্যতিক্রমী আয়োজনের ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে আরও এ ধরনের নলেজ শেয়ারিং প্রোগ্রামের উদ্যোগ গ্রহণের আহ্বান জানান। করপোরেট একাডেমি ফর প্রফেশনাল এক্সেলেন্স পেশাগত দক্ষতা বৃদ্ধিতে আয়কর, ভ্যাট, কাস্টমস ব্যবস্থাপনার পাশাপাশি সাপ্লাই চেইন, লেবার ল, করপোরেট কমিউনিকেশন, লিডারশিপ ইত্যাদি বিষয়ে বিভিন্ন কোর্স এবং সেমিনারের আয়োজন করে থাকে। দেশের আর্থসামাজিক উন্নয়নে দক্ষ মানব সম্পদ সৃষ্টি করে করপোরেট একাডেমী দেশের অর্থনীতি ও আর্থসামাজিক উন্নয়নে অবদান রাখতে চায়। এছাড়া ভবিষ্যতে তরুণদের করপোরেট কাডেমির সঙ্গে সংযুক্ত করে দেশের দক্ষ সম্পদ হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন করপোরেট একাডেমির উদ্যোক্তা মো. আরিফুর রহমান।

advertisement