advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

শ্রীপুরে ভাতার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
১৩ আগস্ট ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১২ আগস্ট ২০২১ ১০:৩৯ পিএম
advertisement

গাজীপুরের শ্রীপুরে বিভিন্ন ভাতার দাবিতে পোশাক শ্রমিকরা মাওনা-ধনুয়া আঞ্চলিক সড়কে বিক্ষোভ করেছেন। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে উপজেলার মাওনা ইউনিয়নে ডেকো গার্মেন্টস লিমিটেডের শ্রমিকরা এ বিক্ষোভ ও সড়ক অবরোধ করেন।

এ সময় প্রায় চার ঘণ্টা শ্রমিকরা সড়কে অবস্থান করলে যান চলাচল বন্ধ হয়ে যায়। কারখানা কর্তৃপক্ষ ও পুলিশের আশ্বাসে শ্রমিকরা দুপুর দুটার দিকে রাস্তা থেকে সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, বার্ষিক ছুটির টাকার অর্ধেক তাদের দেওয়া হয়। তাদের দাবি, সম্পূর্ণ টাকা দিতে হবে। শুক্রবারসহ বিভিন্ন ছুটির দিনেও কাজ করতে হয়। তা ছাড়া তাদের টিফিন দেওয়া হয় না, টিফিন দিলেও টাকা কেটে রাখে।

কাটিং সেকশনের শ্রমিক নাজমা আক্তার জানান, কঠোর লকডাউনের মধ্যেও তাদের কাজ করতে হয়েছে। শুক্রবার রাত নয়টা পর্যন্ত তাদের কাজ করতে হয়। অতিরিক্ত কাজ না করলে চাকরিচ্যুত অথবা বকাঝকা খেতে হয়। সুইং অপারেটর পারভেজ মিয়া জানান, ওই কারখানায় কোনো নিয়মকানুন নেই। শ্রমিকদের সঙ্গে কারখানা কর্তৃপক্ষ তাদের ইচ্ছা মতো ব্যবহার করেন। প্রতিবাদ করলে চাকরি হারাতে হয়।

কারখানার সহকারী মহাব্যবস্থাপক মোরশেদ আলম বলেন, একটি তৃতীয়পক্ষ কোম্পানির সুনাম ক্ষুণœ করার জন্য শ্রমিকদের উসকানি দিচ্ছে। শ্রমিকরা অযৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করছেন। বাংলাদেশ শ্রম ও বিধিমালা আইন ২০১৫ ধারা ১১৭ অনুযায়ী বার্ষিক বা অর্জিত ছুটি গণনা করে শ্রমিকদের ভাতা পরিশোধ করা হয়।

শ্রীপুর থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি খোন্দকার ইমাম হোসেন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের সঙ্গে আলাপ আলোচনা করে পরিস্থিতি স্বাভাবিক করা হয়েছে।

advertisement