advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

জাপানের জলসীমার কাছে চীনের সাবমেরিন শনাক্ত

অনলাইন ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০২১ ০২:৫৮ পিএম | আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২১ ০২:৫৮ পিএম
প্রতীকী ছবি
advertisement

জাপানের নৌবাহিনী জানিয়েছে, দেশটির একটি দ্বীপের কাছে রহস্যজনক একটি সাবমেরিন দেখা গেছে। সাবমেরিনটির কাছেই একটি চীনা ডেসট্রয়ার নোঙর করে থাকায়, এটি চীনের সাবমেরিন হতে পারে বলে ধারণা করছে জাপান।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক  বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার জাপানের নৌবাহিনী আমামি-ওশিমা দ্বীপের কাছে আঞ্চলিক জলসীমার বাইরে একটি সাবমেরিন শনাক্ত করে। এর কাছাকাছি এলাকায় চীনের একটি ডেস্ট্রয়ারও শনাক্ত হয়। তবে সাবমেরিনটি জাপানের জলসীমায় প্রবেশ করেনি।

গত রবিবার জাপানের এই ঘোষণার মধ্য দিয়ে প্রশান্ত মহাসাগরে চলমান উত্তেজনা বহাল থাকার ইঙ্গিত মিলছে বলেও জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

গত কয়েক বছরে বেশ কয়েকবারই টোকিও আঞ্চলিক জলসীমা এবং বিরোধপূর্ণ জলসীমায় চীনা অনুপ্রবেশের অভিযোগ তুলেছে। এর আগে, চলতি বছরের জুনে এই একই এলাকায় আরও একটি চীনা সাবমেরিন শনাক্ত করেছিল জাপানের নৌবাহিনী।

এদিকে, জাপানের প্রতিরক্ষামন্ত্রী নবুও কিশি তার কর্মীদের সাবমেরিনটির বিষয়ে তথ্য সংগ্রহ করতে এবং জরুরি ভিত্তিতে নজরদারি অব্যাহত রাখার নির্দেশনা দিয়েছেন। তবে জাপানের অভিযোগের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি চীন।

advertisement