advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

১৮ কোটি মার্কিন ডলার সহায়তা পাচ্ছে রোহিঙ্গা শরণার্থীরা

অনলাইন ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০২১ ১২:১১ পিএম | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ০১:৫৬ পিএম
মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শিশু । ছবি : আনাদলু এজেন্সি
advertisement

রোহিঙ্গাদের জন্য ১৮ কোটি মার্কিন ডলারের অতিরিক্ত তহবিল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা শরণার্থীদের জন্য নতুন এ সহায়তা ঘোষণা করা হয়। মূলত রাখাইন, বাংলাদেশ ও এ অঞ্চলের বিভিন্ন জায়গায় আশ্রিত রোহিঙ্গাদের পেছনে এই অর্থ ব্যয় করা হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে দেশটির জাতিসংঘের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড রোহিঙ্গাদের জন্য নতুন এ সহায়তার ঘোষণা দেন। এদিকে, মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ২০১৭ সালের আগস্ট থেকে শুরু করে এখন পর্যন্ত রোহিঙ্গা শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ ১ দশমিক ৫ বিলিয়ন ডলার।

এছাড়া বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক কার্যক্রমে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র থেকে ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা গেছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস।

এক বিবৃতিতে নেড প্রাইস বলেন, ‘এ সংকটে মার্কিন মানবিক সহায়তা নানা ক্ষেত্রে দেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে শিক্ষা, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি, সুরক্ষা, আশ্রয়, দুর্যোগে সাড়া, পানি, স্যানিটেশন, স্বাস্থ্যবিধি ইত্যাদি।’

উল্লেখ্য,মিয়ানমারের বাহিনী রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নির্মূলসহ অন্যান্য ভয়াবহ নৃশংসতা চালায়। দমনপীড়নের মুখে ২০১৭ সালের আগস্টে লাখো রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হয়।

advertisement